মোটরযানে সিটবেল্ট ব্যবহার নিশ্চিত করতে হবে: রওশন আরা মান্নান এমপি

মোটরযানে সকলের জন্য সিটবেল্ট ব্যবহার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রওশান আরা মান্নান এমপি।

সেই সাথে তিনি মোটরযানে সকলের জন্য সিটবেল্ট ও মোটরসাইকেল আরোহীর জন্য মানসম্মত হেলমেট ব্যবহার সংক্রান্ত নীতিমালা সংশোধন ও প্রণয়ন বিষয়েও মন্ত্রণালয়ের সাথে আলোচনা করবেন বলে জানান।

শনিবার (২৩ জুলাই) সকাল ১০ টায় ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের রোড সেইফটি প্রকল্পের প্রতিনিধি দল মতিঝিলস্থ বাসভবনে তার সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ দেশের সড়ক দুর্ঘটনার বর্তমান পরিস্থিতি ও ঢাকা আহ্ছানিয়া মিশনের নিরাপদ সড়ক কার্যক্রম সম্পর্কে অবগত করেন। সেই সাথে সড়ক পরিবহন বিধিমালা দ্রুততর জারির বিষয়ে দৃষ্টি আকর্ষন করেন।

এসময় উপস্থিত ছিলেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শারমিন রহমান এবং অ্যাডভোকেসী অফিসার ডা. তাসনিম মেহবুবা বাঁধন।

উল্লেখ্য, এবার ঈদুল আজহার আগে-পরে মোট ১২ দিনে (৫ জুলাই-১৬ জুলাই) দেশে ২৭৪ টি সড়ক দুর্ঘটনায় ৩১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১১৯৭ জন। নিহতদের মধ্যে নারী ৪৩ জন, শিশু ৫৮ জন। ১৫৪ টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২৩ জন, যা মোট নিহতদের ৩৯.৫৪ শতাংশ।

সড়কে এই নিহত ও আহতের সংখ্যা হ্রাসে সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে বলে মনে করেন এই সাংসদ।

সূত্র: তরিকুল ইসলাম, অ্যাডভোকেসি অফিসার, কমিউনিকেশন রোড সেফটি প্রকল্প, ঢাকা আহ্ছানিয়া মিশন।

Print Friendly

Related Posts