২০২৪ সালের জানুয়ারিতে দ্বাদশ সংসদ নির্বাচন

রোডম্যাপ ঘোষণা ll ২০২৩ সালের নভেম্বরের পর তফসিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ২০২৩ সালের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারিতে হবে। ২০২৩ সালের নভেম্বরের পর তফসিল ঘোষণা করা হবে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের অডিটরিয়ামে দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেন কমিশনার মোহাম্মদ আলমগীর। অন্য কমিশনারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় ইসি বলেন, পরিকল্পনা বাস্তবায়ন হলে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। তবে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় অনেক পরামর্শ গ্রহণ করা যায়নি।

রোডম্যাপ অনুযায়ী ২০২৩ সালের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন হবে। গত সংসদ নির্বাচন হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। এ ছাড়া এবার নির্বাচনী এলাকার সীমানা পুনর্নির্ধারণ করা হবে। এ জন্য আগের নীতিমালা পর্যালোচনা করে আগামী বছরের জানুয়ারিতে নতুন নীতিমালা তৈরি করা হবে।

বুধবার নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর এসব তথ্য জানান। নির্বাচনী রোডম্যাপ ঘোষণায় তিনি বলেন, আগামী বছরের মার্চে ভোটার তালিকা প্রণয়ন এবং জুনে সংসদীয় এলাকার সীমানা পুনর্নির্ধারণের পরিকল্পনা রয়েছে। নির্বাচন নিয়ে আগামী মাসে আবারো অংশীজনদের সঙ্গে সংলাপে বসবে ইসি।

নির্বাচন কমিশন জানিয়েছে, রোডম্যাপ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা গেলে আগামী নির্বাচন সুষ্ঠু হবে। এ জন্য নির্বাচন সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সহযোগিতা প্রয়োজন। প্রধান নির্বাচন কমিশার কাজী হাবিবুল আউয়াল অসুস্থ থাকায় অন্য চার কমিশনারের উপস্থিতিতে রোডম্যাপ ঘোষণা করেন কমিশনার মোহাম্মদ আলমগীর।

Print Friendly

Related Posts