মাইলস্টোন কলেজে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বাঙালির গৌরব, সংগ্রাম আর আত্মত্যাগময় এক অভূভপূর্ব দিন জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতি মাতৃভাষা দিবস পালন করেছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন কলেজ।

মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করা ভাষাবীরদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর দিনে মাইলস্টোন কলেজ গৃহীত কর্মসূচীর মধ্যে ছিলো-প্রভাত ফেরি, কালোব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোকের প্রতীক কালো পতাকা উত্তোলন, শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ এবং আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

যথাযথ সম্মান প্রদর্শনের সঙ্গে দিবসটি উদযাপন উপলক্ষে অনুরূপ কর্মসূচি পালন করেছে মাইলস্টোন কলেজের স্কুল শাখা-মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুল।

এ উপলক্ষে দিনের প্রথম প্রভাতে মাইলস্টোন কলেজ এবং মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় দীর্ঘ প্রভাত ফেরি। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ অমর গানের সুর ছড়ানো দীর্ঘ প্রভাত ফেরিটি উত্তরার নানা পথ অতিক্রম করে ডিয়াবাড়িতে অবস্থিত মাইলস্টোন কলেজের স্থায়ী ক্যাম্পাসে এসে শেষ হয়।

প্রভাত ফেরি শেষে কলেজের ডিয়াবাড়ি ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এসময় শহীদ মিনারের বেদীতে পুস্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন মাইলস্টোন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম, উপাধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল আলম, পরিচালক (প্রশাসন) মো. মাসুদ আলম এবং মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের অধ্যক্ষ মিসেস রিফাত নবী আলম।

শহীদ বেদিতে শ্রদ্ধা জ্ঞাপন শেষে ভাষা আন্দোলনের পূর্বাপর ইতিহাস আলোকপাত করে অনুষ্ঠিত হয় বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে মাইলস্টোন কলেজ এবং মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের শিক্ষার্থীরা দেশাত্মবোধক পরিবেশনার মাধ্যমে তুলে ধরেন দিবসটির যথাযথ তাৎপর্য।

সূত্র: শাহ বুলবুল

Print Friendly

Related Posts