মার লিমিটেডে ১৫টি গ্রাম মারাত্মক দূষণে

মেট্রো নিউজ, হবিগঞ্জ : বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র, উদ্যোগে  শনিবার, সকাল ১১ টায় হবিগঞ্জের মাধবপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের একতিয়ারপুর বাজারে ‘‘নয়াপাড়া ছাতিয়ান এলাকায় মার লিমিটেডসহ বিভিন্ন শিল্প- প্রতিষ্ঠানের পরিবেশ দূষণ রোধের দাবীতে ’’ এক জনসমাবেশ অনুষ্ঠিত হয়। এতে আশে পাশের বিভিন্ন গ্রামের তিন-চার হাজার ভুক্তভূগী মানুষ সমাবেত হন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র, হবিগঞ্জ শাখার সহ-সভাপতি এড. মনসুরউদ্দিন আহমেদ ইকবাল এর সভাপতিত্বে সমাবেশে এ বিষয়ে মুলবক্তব্য রাখেন বাপা’র কেন্দ্রীয় যুগ্ন সম্পাদক শরীফ জামিল। বক্তব্য রাখেন বাপা’র হবিগঞ্জ শাখার সহ-সভাপতি তাহমিনা বেগম, সাবেক উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী ওয়াসিম, বাপা’র জাতীয় পরিষদ সদস্য ও বাপা’র হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, বাপা’র হবিগঞ্জ শাখার যুগ্ন সম্পাদক সিদ্দীকি হারুন, ইউ পি চেয়ারম্যান খাইরুল হোসাইন মনু প্রমুখ।

সমাবেশে ভুক্তভূগী মানুষ গত তিন বছর যাবৎ প্রায় সাড়ে বারো হাজার গবাদি পশু ও হাঁস-মোরগ কল-কারখানার দূষিত খালের পানি খেয়ে মৃত্যুর কথা জানান।

ইতিপূর্বে ভুক্তভূগী গ্রামবাসী মানববন্ধন, সমাবেশেসহ নানান কর্মসূচী পালন করেছেন। প্রশাসন ও কারখানা কর্তৃপক্ষ ETP চালানোর এবং খালে বর্জ না ফেলার প্রতিশ্রুতি দেন। কিন্তু ক্রমাগত দূষণের ফলে গ্রাম গুলিতে চরম পরিবেশ ও মানবিক বিপর্যয় নেমে এসেছে।

উল্লেখ করা আবশ্যক মার লিমিটেডের দূষণ প্রায় ১৫টি গ্রামের মধ্য দিয়ে মেঘনা নদী সহ বিস্তৃর্ন হাওড় অঞ্চলে মারাত্মক দূষণের সৃষ্টি করছে। যে কোন সময় আইন শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতির আশংকা দেখা দিয়েছে।

শরীফ জামিল বলেন, দেশের সরকার প্রধান ও সরকার স্বল্প মেয়াদী উন্নয়নের ব্যাপারে বেশী মনোযোগী হলেও পরিবেশ ও মানবিক বিপর্যয় এবং দীর্ঘ মেয়াদী উন্নয়নের ক্ষেত্রে এর উল্টোচিত্র লক্ষ্য করা যায়। ইতিপূর্বে প্রনীত আইন সমূহ ও প্রধানমন্ত্রীর বক্তব্যসমূহে স্পষ্টত মার লিমিটেডসহ সকল শিল্পবর্জ্য উৎসে পরিশোধন বাধ্যতা মূলক। অনতিবিলম্বে তিনি মার লিমিটেডের দূষনের হাত থেকে ছাতিয়ান ইউনিয়নের মানুষ ও পরিবেশ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য জোর আহ্বান জানান।

এড. মনসুরউদ্দিন আহমেদ ইকবাল বলেন, অবিলম্বে জেলা প্রশাসনসহ সকল দপ্তরে এ বিষয়ে পদক্ষেপ গ্রহনের জন্য জোর দাবি জানান।

তাহমিনা বেগম বলেন, বিগত তিন বছর যাবৎ এ গ্রাম সমূহের মানুষ যে দূর্গন্ধ ও দূষনের শিকার তার বিরুদ্ধে বাপাসহ সকলকে সোচ্চার হওয়ার আহবান জানান। আমরা স্থানীয় ও জাতীয় পর্যায়ে এলাকাবাসীকে নিয়ে আন্দোলন চালিয়ে যাব।

Print Friendly, PDF & Email

Related Posts