মোদিকে ‘উপহাস’, তিন মন্ত্রীকে বরখাস্ত করলো মালদ্বীপ

ভারতীয় নাগরিকদের তীব্র সমালোচনার মধ্যে রোববার (৭ জানুয়ারি) তিন মন্ত্রী মারিয়াম শিউনা, মালশা ও হাসান জিহানকে বরখাস্ত করেছে মালদ্বীপ সরকার। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে লাইভমিন্ট।

মালদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিলের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম আটল টাইমস জানিয়েছে, ‘অবমাননাকর মন্তব্যের জন্য দায়ী সব সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে এবং এই নিদের্শনা তৎক্ষণাৎ কার্যকর হয়েছে।’

আটল টাইমসের প্রতিবেদন মতে, বরখাস্ত তিনজনই উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তবে এই খবরকে ‘ভুয়া’ বলে অভিহিত করেছেন বরখাস্ত হওয়া অন্যতম উপমন্ত্রী হাসান জিহান।

সাম্প্রতিক মাসগুলোতে বিভিন্ন ইস্যুতে টানাপোড়েন সৃষ্টি হয়েছে ভারত ও মালদ্বীপের মধ্যকার সম্পর্কে। এবার তা আরও উসকে দেন মালদ্বীপের যুব ক্ষমতায়ন-বিষয়ক উপমন্ত্রী মারিয়াম শিউনা।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রীর লাক্ষাদ্বীপ দ্বীপ সফরকে কটাক্ষ করে তাকে ‘উপহাস’ করে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) একটি পোস্ট দেন যুব ক্ষমতায়ন বিষয়ক উপমন্ত্রী মারিয়াম শিউনা। তার এই পোস্টকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্কে আরও উত্তেজনা তৈরি হয়।

ওই টুইটের পর সামাজিক মাধ্যমজুড়ে নিন্দার ঝড় ওঠে। এর জেরে ভারতীয় অনেক পর্যটক, যারা মালদ্বীপে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছিলেন শেষ মুহূর্তে তারাও ভ্রমণ বাতিল করেছেন। শুধু তাই নয়, ফেসবুকে তাদের বিমানের টিকিট ও হোটেল বুকিংয়ের স্ক্রিনশট শেয়ার করে ‘বয়কট মালদ্বীপ’ প্রচারণা শুরু করেছেন।

শিউনার মন্তব্যের তীব্র নিন্দা জানান খোদ মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। শিউনার এই মন্তব্য যে মালদ্বীপ সরকারের নীতির প্রতিফলন নয়, সেটা বিশ্বকে জানাতে মুইজ্জুর প্রতি আহ্বানও জানা তিনি।

গত বছরের নভেম্বরে মোহাম্মদ মুইজ্জু প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের ক্ষমতা নেয়ার পর থেকে ভারত-মালদ্বীপ কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছে। প্রেসিডেন্ট হওয়ার পরই পররাষ্ট্রনীতিতে পরিবর্তন এনেছেন মুইজ্জ। ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতির বদলে এখন চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দিয়েছেন তিনি।

Print Friendly

Related Posts