ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নতুন কার্যকরী কমিটির অভিষেক

আজিজুল আম্বিয়া, লন্ডন থেকে:  রবিবার (৩ মার্চ ২০২৪) বিকেলে পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী। সভার শুরুতে বিদায়ী সভাপতি ডেইলী উত্তরপূর্ব ও দৈনিক তৃতীয়মাত্রার যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক মতিয়ার চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন এবং তার সময়ে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির কাজসমূহ ও প্রাপ্তি তুলে ধরেন। অনুষ্ঠানের প্রথম পর্বে ২০২৩ খ্রিষ্টাব্দের রিপোর্ট পেশ করেন সেক্রেটারী ও ট্রেজারার। তাদের বক্তব্যে সংগঠনটির যাবতীয় কাজ ও অর্জনগুলোর সাথে লন্ডনে বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ অবগত হন।

এর পরের অংশে ইউকে বাংলা গার্ডিয়ান ম্যাগাজিনের সহযোগী সম্পাদক মো. সাজিদুর রহমানের পরিচালনায় পরবর্তী বছরের জন্য ১৫ সদস্যের নতুন কার্যকরী কমিটি নাম ঘোষণা করেন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির অনারারী মেম্বার ও লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) আশিকুন নবী চৌধুরী। নতুন কার্যকরী কমিটির কর্মকর্তারা হলেন – ডেইলী স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ সভাপতি। সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পান ইউকে বাংলা গার্ডিয়ান ম্যাগাজিনের সহযোগী সম্পাদক মো. সাজিদুর রহমান, সহ-সভাপতি হন বিশ্ববাংলা নিউজ২৪-এর চেয়ারম্যান সাহেদা আর রহমান, অন্য আর একজন সহ-সভাপতি হন ২৬শে টেলিভিশনের সিইও জামাল আহমদ খান। সাধারণ সম্পাদক নির্বাচিত হন ডিবিসি টিভির যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক জুবায়ের আহমেদ, সহকারী সাধারণ সম্পাদক ইউকেবাংলা গার্ডিয়ানের ম্যানেজিং এডিটর মুহাম্মদ সালেহ আহমদ, সহকারী সাধারণ সম্পাদকের দায়িত্ব পান আজিজুল আম্বিয়া। ব্যবস্থাপনা সম্পাদক হন আজকের সিলেট-এর ট্রেজারার জগন্নাথপুর টাইমস-এর কন্ট্রিবিউটিং রিপোর্টার এস কে এম আশরাফুল হুদা। সহকারী ট্রেজারার সিলেট মিররের মির্জা আবুল কাসেম। অর্গানাইজিং এন্ড ট্রেনিং সেক্রেটারি আব্দুল বাছির। মিডিয়া এন্ড আইটি সেক্রেটারী হন নিউজ২৪ ও এটিএন বাংলা ইউকের ম্যানচেষ্টার প্রতিনিধি আমিনুল হক। ইভেন্ট ও ফ্যাসিলিটিজ সম্পাদক হন হবিগঞ্জ এক্সপ্রেসের এ রহমান অলি। ইসি মেম্বার হন- দৈনিক তৃতীয় মাত্রার যুক্তরাজ্য প্রতিনিধি মতিয়ার চৌধুরী, ঢাকা পোস্ট-এর যুক্তরাজ্য প্রতিনিধি, বাংলা মিররের বিশেষ প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান ও সিনেবাজ টাইমস-এর সুনাহর আলী ।

এর পর ২০২৩ খ্রিষ্টাব্দে অনুসন্ধানী সেরা রিপোর্টের জন্য সংগঠনের সদস্য জগন্নাথপুর টাইমস-এর কন্ট্রিবিউটিং রিপোর্টার এসকেএম আশরাফুল হুদাকে বেস্ট রিপোর্টার অব দ্যা ইয়ার হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও ২৬শে টিভির সিইও জামাল আহমদ খানকে একই অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অভিষেক অনুষ্ঠানে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নবগঠিত কমিটির সভাপতি আনসার আহমেদ উল্লাহ ও সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক তৎপরতা ও উন্নয়ন আরো গতিশীল করার পাশাপাশি বিলেতে গুণী সাংবাদিকদের আগের মতো ইউকেবিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করার পাশাপাশি নিজেদের তথা রিপোর্টার্সদের প্রশিক্ষণ, সভা, সেমিনার, সাংগঠনিক ট্যুর, শিক্ষা উন্নয়নে সহায়তা প্রজেক্ট গ্রহণ, ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা পালন করতে হবে।

অভিষেক অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত অতিথির মধ্যে বক্তব্য রাখেন ব্রিটেনের কার্ডিফ কাউন্সিলের অনারেবল লর্ড মেয়র ড. ববলিন মলিক, কাউন্সিলর ও ফার্স্ট সিটিজেন অব নিউহাম কাউন্সিল রহিমা রহমান, ক্যামডেন সিটি মেয়র কাউন্সিলর নাজমা রহমান, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সম্মানীত মেম্বার ও বাংলাদেশ হাইকমিশন লন্ডনের মিনিস্টার (প্রেস) আশিকুন নবী চৌধুরী এবং ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির ফাউন্ডার মেম্বার, ঢাকা পোস্টের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি মাশূক ইবনে আনিস, অধ্যাপক মল্লিক মোসাদ্দেক, সাপ্তাহিক জনমতের সহকারী সম্পাদক মোসলেহ উদ্দিন আহমদ, সাবেক স্পিকার আহবাব হোসেইন, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট সাঈম চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেজারার সালেহ আহমদ, দ্যা এডিটর২৪-এর সম্পাদক আহাদ চৌধুরী বাবু, মিটু চৌধুরী, সাবেক ট্রেজারার সাংবাদিক মিজানুর রহমান মীরু, জগন্নাথপুর টাইমস-এর কন্ট্রিবিউটিং রিপোর্টার মুহাম্মদ সালেহ আহমদ প্রমুখ। বক্তারা বলেন, সাংবাদিকতার সাথে পাল্লা দিয়ে অপসাংবাদিকতা বেড়ে গেছে তাই পেশাদার সাংবাদিকদেরই রুখতে হবে এই অপচেষ্টাকে। এ ছাড়াও বিদেশের মাটিতে সাংবাদিকতার জন্য নিজেদের মূল্যবান সময় যারা দিচ্ছেন এই মহৎ পেশায়, তাদের সবাইকে সহযোগিতার আশ্বাস দেন উপস্থিত সবাই।

পাশা/ঢাকা

Print Friendly

Related Posts