অবহেলিত ক্ষুদ্র ও মাঝারি সেক্টরের উন্নয়নে এসএমই চেম্বার প্রতিষ্ঠা সময়ের দাবী



 বাংলাদেশের সবচেয়ে বৃহৎ কিন্তু অবহেলিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প ( এসএমই )’র সত্যিকার উন্নয়নে এসএমই চেম্বার প্রতিষ্ঠার দাবী জানিয়েছেন এ সেক্টরের ব্যবসায়ীরা।

গত মঙ্গলবার রাজধানীতে এসএমই সেক্টর সংশ্লিস্ট বৈষম্য বিরোধী ব্যবসায়ীদের এক মতবিনিময় সভায় অন্তবর্তীকালীন সরকারের নিকট এ দাবী করা হয়।

বাংলাদেশ ইন্ডেনটিং এসোসিয়েশনের সাবেক সভাপতি এবং এফবিসিসিআই’র সাবেক পরিচালক আলিমুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় ব্যবসায়ী নেতা ও এফবিসিসিআই’র সাবেক পরিচালক আব্দুল হক।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ এসোসিয়েশন (বিজিবিএ)’র সাবেক সভাপতি কাজী ইফতেখার হোসেন (কে আই হোসেন ) বলেন, সারা বিশ্বব্যাপী এসএমই শিল্প হচ্ছে প্রতিটি দেশের সবচেয়ে সমাদৃত এবং কর্মসংস্থানমূখী। অথচ কর্পোরেটরা এদেশে এসএমইকে আগাতে দেয়নি। বর্তমান সরকার প্রধান একজন এসএমই বান্ধব মানুষ। তিনি এসএমই সেক্টরের উন্নয়নে কাজ করতে আগ্রহী। এসএমই সেক্টরের সত্যিকার উন্নয়ন হলেই কেবল দেশের লাখ লাখ বেকার যুবক-যুবতীর কর্মসংস্থান সম্ভব।

প্রধান অতিথি বিশিষ্ট ব্যবসায়ী নেতা আব্দুল হক বলেন, জাপান,তুরস্কসহ বিভিন্ন উন্নত দেশগুলো এসএমই’র উন্নয়নের মাধ্যমেই তাদের প্রকৃত শিল্প বিপ্লব করেছে। তাই এসএমই সেক্টরের সমস্ত বিষয়গুলোর সমাধান এবং উন্নয়নে এসএমই চেম্বার সময়ের দাবী হওয়া যৌক্তিক।

অনুষ্ঠানে আগত ব্যবসায়ী নেতৃবৃন্দ বিগত আওয়ামী লীগ ফ্যাসিস্ট সরকার কর্তৃক এফবিসিসিআইসহ সমস্ত ব্যবসায়ী সংগঠনে বিনা নির্বাচনে থাকা পরিচালকদের অবিলম্বে পদত্যাগ দাবী করে এসকল এপেক্র বডিগুলোর অগনতান্ত্রিক ধারা সংস্কারের দাবী জানান।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার এবং এফবিসিসিআইসহ অন্যান্যের মাঝে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআই সাবেক পরিচালক মারুফুর ইসলাম রুনু,মোহাম্মদ ইকবাল জামান(জুয়েল),মো: আলীমুজ্জামান প্রমুখ।

Print Friendly, PDF & Email

Related Posts