তরুণ প্রজন্মকে মাদকাসক্তি প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যে সচেতন থাকতে হবে

তরুণ সমাজ একটি দেশের কর্ণধার ও ভবিষ্যৎ। দেশ কীভাবে পরিচালিত হবে এবং কি হবে এর ভবিষ্যৎ তা নির্ভর করে দেশের তরুণ সমাজের ওপর। তাই তরুণ প্রজন্মকে মাদকাসক্তি প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন যশোর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আসলাম হোসেন।

রবিবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টায় যশোর পুলিশলাইন সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে শিক্ষার্থীদের নিয়ে ঢাকা আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পূণর্বাসন কেন্দ্র যশোরের উদ্যেগে“মাদকাসক্তির প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্য” শীর্ষক এক সচেতনতা মূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

যশোর পুলিশলাইন সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনতোষ কুমার নন্দীর সভাপতিত্বে সচেতনতামূলক কার্যক্রমে মাদক থেকে মুক্ত থাকার উপায়, মাদককে না বলার উপায়, আসক্ত ব্যাক্তির লক্ষণ, এর থেকে প্রতিকারের উপায়, মাদকগ্রহনের ফলে কি কি মানসিক সমস্যা হতে পারে, মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে এবং শিক্ষার্থীদের মাদকাসক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য কি কি পক্ষেপ গ্রহন করতে হবে সেই সম্পর্কে আলোকপাত করা হয়। এসময় প্রায় দুই শতাধীক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

যশোর সেন্টার ম্যানেজার সৈয়দ মিজানুর ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর জেলার এনজি ও সমন্বয়ক ও এডাবের সহ-সভাপতি মোঃ শাহাজান নান্নু। অনুষ্ঠানের মুল আলোচক ছিলেন ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিষ্ট রাখী গাঙ্গুলী।

এসময় অতিথিরা মাদকাসক্তির প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্য শীর্ষক বিষয়ে আলোচনায় মাদকাসক্তির কারণে যে কি ধরনের মানসিক সমস্যা হতে পারে বা তার কি কি প্রতিকার রয়েছে তা নিয়ে আলোচনা করেন।

সূত্র: তরিকুল ইসলাম, মিডিয়া ম্যানেজার স্বাস্থ্য সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন

Print Friendly, PDF & Email

Related Posts