বাহওয়ান সাইবারটেক ও টেমেনোসের মধ্যে সমঝোতায় লাভবান হবে বাংলাদেশের ব্যাংক

বিশেষ প্রতিনিধি : টেমেনোস (SIX: TEMN) বিশ্বজনীন ডিজিটাল রূপান্তরকারী সংস্থা বাহওয়ান সাইবারটেক (বিসিটি)-র সঙ্গে শনিবার এক ‘মাল্টি-কান্ট্রি মডেল ব্যাংক ডেভেলপমেন্ট’ সমঝোতা স্বাক্ষর করার কথা জানিয়েছে৷ টেমেনোস কান্ট্রি মডেল ব্যাংকগুলি আর্থিক প্রতিষ্ঠানগুলিকে টেমেনোস সলিউশনের মাধ্যমে দ্রুততর গো-লাইভ অভিজ্ঞতা প্রদান করে এবং সেই সঙ্গে পূর্ব-বিন্যাসিত ব্যাঙ্কিং কার্যকারিতা এবং দেশ-নির্ভর আঞ্চলিক রূপ প্রদান করে। তার ফলে খরচ এবং ঝুঁকি কমে যায়।

উপরোক্ত চুক্তির আওতায়, বিসিটি বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, নেপাল, ফিলিপাইন এবং তাইওয়ানের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাম্প্রতিক ক্লাউড-নেটিভ প্রযুক্তি ও এক্সটেনসিবিলিটি ফ্রেমওয়ার্ক ব্যবহার করে টেমেনোস কান্ট্রি মডেল ব্যাংকগুলোর আরও উন্নয়ন এবং বাজারজাত করবে। এছাড়াও, এই সব ব্যাংকের আপগ্রেডেশনে বিসিটি টেমেনোসের নির্বাচিত অংশীদার হিসেবে কাজ করবে।

কান্ট্রি মডেল ব্যাঙ্কগুলিই টেমেনোসকে স্বতন্ত্র করে তুলেছে এবং এই সমঝোতার মাধ্যমে টেমেনোস বর্তমান প্রতিযোগিতার ক্ষেত্রে তাদের জমি আরও মজবুত করে তুলবে কারণ অংশীদার প্রতিষ্ঠানগুলিও এবার টেমেনোসের মিশ্রণযোগ্য ব্যাঙ্কিং সলিউশন এবং স্যাস অফারগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন মডেল ব্যাঙ্কের সংখ্যার বৃদ্ধি ও উন্নতিসাধন ঘটাতে থাকবে।

৪৫০০ প্রোডাক্ট ইঞ্জিনিয়ারিং, ডিজিটাল পরিষেবা অনুশীলনকারী এবং পরামর্শদাতার বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে বিসিটি টেমেনোসের গ্রাহক-আধুনিকীকরণ প্রকল্প এগিয়ে নিতে সাহায্য করবে। ২০২২ সালে টেমেনোসের সামগ্রী ও সমাধানগুলো ভুটান, নেপাল, ভারত, এবং শ্রীলঙ্কায় বাজারজাত, কার্যকর এবং সহায়তার উদ্দেশ্যে বিসিটি একটি কৌশলগত চুক্তি করেছিল। নতুন এই সমঝোতা সেই সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করেছে।

টেমেনোসের চিফ রেভিনিউ অফিসার উইলিয়াম মোরোনি মন্তব্য করেন, “বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, নেপাল, ফিলিপাইন, তাইওয়ানের গ্রাহকদের উন্নততর স্থানীয় কার্যকারিতা এবং পরিষেবার প্রদানের ক্ষমতা বাড়ানোর জন্য আমরা বিসিটির সঙ্গে কৌশলগত সম্পর্ক বাড়াতে পেরে আনন্দিত৷ এই গাঁটছড়া দুই প্রতিষ্ঠানের দক্ষতা এবং সম্পদ কাজে লাগিয়ে এই সব দেশের বাজারে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে আরও বেশি তৎপর ও ক্ষিপ্র করে তুলে অধিকতর উদ্ভাবনী এবং গ্রাহক-কেন্দ্রিক ব্যাঙ্কিং অভিজ্ঞতা প্রদানে সক্ষম করবে এবং সেই সঙ্গে খরচ এবং ঝুঁকিও কমে যাবে।”

বাহওয়ান সাইবারটেক-এর সহ-প্রতিষ্ঠাতা, পরিচালক ও গ্রুপ সিইও এস. দুর্গাপ্রসাদের বক্তব্য, “কান্ট্রি মডেল ব্যাঙ্কের উন্নয়ন ও বিপণনে সহযোগিতা করতে টেমেনোসের সঙ্গে হাত মেলাতে পেরে আমরা আনন্দিত। টেমেনোসের সর্বাধুনিক ব্যাঙ্কিং সক্ষমতা এবং প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলি ব্যবহারিক দক্ষতা এবং ডিজিটাল রূপান্তরের লক্ষ্য অর্জনে সফল হবে। সাম্প্রতিক এই সমঝোতা উদ্ভাবনী ব্যাঙ্কিং সমাধানসূত্রের মাধ্যমে এশিয়ার নির্দিষ্ট বাজারগুলিতে আর্থিক প্রতিষ্ঠানগুলির ক্ষমতায়নের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে চলেছে, যা কালক্রমে প্রতিষ্ঠানগুলির উন্নতি এবং গ্রাহকদের অভিজ্ঞতা বৃদ্ধিতে সাহায্য করবে।

এনসি/ঢাকা

Print Friendly, PDF & Email

Related Posts