‘বৃহত্তর ইহুদি রাষ্ট্র’ প্রকল্প!

ভবিষ্যতে ইসরাইল এমন একটি রাষ্ট্র হবে যার সীমানা শুধুমাত্র ফিলিস্তিনি ভূখণ্ডে সীমাবদ্ধ থাকবে না। বরং সিরিয়া পর্যন্ত বিস্তৃত হবে। সাম্প্রতিক এক তথ্যচিত্রে তেল আবিবের এই সম্ভাব্য ‘বৃহত্তর ইহুদি রাষ্ট্র’ প্রকল্পের কথা তুলে ধরেছেন ইসরাইলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ । এই প্রকল্পের আওতায় মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ বা দেশের অংশ দখল করতে চায় ইসরাইল।

ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে ১৯৪৮ সালে গড়ে ওঠে ইসরাইল রাষ্ট্র। এরপর গত সাত দশকে ফিলিস্তিনের ৯৫ শতাংশ এলাকা দখল করেছে জায়নবাদী রাষ্ট্রটি। বর্তমানে ফিলিস্তিন বলতে এক চিলতে গাজা উপত্যকা ও পশ্চিম তীরকে বুঝায়। গত এক বছরেরও বেশি সময় ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। এরপর সম্প্রতি লেবাননে শুরু করেছে সামরিক আগ্রাসন।

পুরো মধ্যপ্রাচ্যজুড়ে যখন সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা ঠিক তখন সামনে এলো একটি তথ্যচিত্র। ফ্রান্স-জার্মান ভিত্তিক ম্যাগাজিন আর্টে রিপোর্টেজ নির্মিত ‘ইন ইসরাইল: মিনিস্টারস অব কেয়াস’ নামের তথ্যচিত্রটি চলতি মাসেই মুক্তি পেয়েছে। এতে ইসরাইলের দুই উগ্রপন্থি ইহুদি নেতা জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির ও অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ সম্ভাব্য ‘বৃহত্তর ইহুদি রাষ্ট্র’ প্রকল্প নিয়ে কথা বলেছেন।

এই ‘বৃহত্তর ইসরাইল’ প্রকল্পের কথা অনেকদিন ধরেই আলোচনা চলছে। মধ্যপ্রাচ্যজুড়ে চলমান সংঘাতের মধ্যে সে কথাটাই আরও স্পষ্ট করলেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী স্মোট্রিচ। তথ্যচিত্রে স্মোট্রিচ বলেন, আমি এমন একটা ইহুদি রাষ্ট্র চাই, যা ইহুদি জনগণের মূল্যবোধের ভিত্তিতে পরিচালিত হবে।’

জেরুজালেম সেই রাষ্ট্রের রাজধানী হবে বলে জানান স্মোট্রিচ। এরপর ইসরাইল তার সীমানা বিস্তার করতে চায় কি না- এমন এক প্রশ্নের জবাবে এই ইহুদি নেতা স্মিত হেসে বলেন, ‘হ্যা, একটু একটু করে।’ এরপর তিনি বলেন, ‘এটি লেখা আছে যে জেরুজালেমের ভবিষ্যত দামেস্ক পর্যন্ত প্রসারিত হবে’।

এরপর তথ্যচিত্রে এই ইহুদি নেতা ও ইহুদি অন্যান্য চরমপন্থি গোষ্ঠীগুলোর পরিকল্পনার কথা আরও বিস্তারিত তুলে ধরা হয়। ‘বৃহত্তর ইসরাইল’ প্রকল্প নিয়ে ধর্মীয় ব্যাখ্যা দিয়ে স্মোট্রিচ বলেন, ভবিষ্যৎ ইসরাইল রাষ্ট্র ব্যবস্থা জর্ডান, লেবানন, মিশর, সিরিয়া, ইরাক এমনকি সৌদি আরব পর্যন্ত বিস্তৃত হবে।

‘বৃহত্তর ইসরাইল’ জায়নবাদী ইহুদিদের এমন একটি মতবাদ যেখানে তারা দাবি করে, তাদের পবিত্রভূমি ইসরাইলের বিস্তার মিশরের নীলনদ থেকে ইরাকের ফোরাত নদী পর্যন্ত বিস্তৃত। এই এলাকায় অন্তর্ভুক্ত রয়েছে সম্পূর্ণ ফিলিস্তিন, লেবানন, জর্ডনা এবং মিসর, সৌদি আরব, ইরাক ও সিরিয়ার বিশাল অংশ। তাদের দাবি, পবিত্র বাইবেলে এই অঞ্চল ইহুদিদের ভূমি হিসেবে বর্ণিত আছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর 

Print Friendly, PDF & Email

Related Posts