ল্যাপটপের মেলায় ছাড়ের ছড়াছড়ি

মেট্রো নিউজ ।। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে এডুকেয়ার ল্যাপটপ মেলা। তিন দিনের এই মেলা চলবে কাল শনিবার পর্যন্ত। আয়োজক এক্সপো মেকার কর্তৃপক্ষ জানিয়েছে, এতে বিভিন্ন ছাড় আর উপহারে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য। ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে এটি জমে উঠেছে শুরু থেকেই। ৩০ টির বেশি নতুন মডেলের ল্যাপটপ এসেছে এবার।

মেলার প্রকৌশলগত পরিকল্পনাকারী মুহাম্মদ খান বলেন, দর্শনার্থীদের কথা মাথায় রেখে পরিসর বাড়ানো হয়েছে। এতে সহজে নতুন প্রযুক্তিপণ্য দেখতে পারছেন তাঁরা। আজ শুক্রবার ছুটির দিন বিকেলে অনেক বেশি দর্শনার্থী আশা করছেন তিনি।
মুহাম্মদ খান বলেন, এবারের ল্যাপটপ মেলার বিশেষত্ব হচ্ছে নতুন নতুন মডেলের ল্যাপটপ। পাওয়া যাচ্ছে বিভিন্ন ব্র্যান্ড পিসিও। এ ছাড়া ছাড়-উপহার তো আছেই।

এক্সপো মেকার আয়োজিত এই মেলায় রয়েছে সাতটি প্যাভিলিয়ন, ১৩টি মিনি প্যাভিলিয়ন ও ৪৯টি স্টল। দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো সর্বশেষ প্রযুক্তির পণ্য নিয়ে হাজির হয়েছে এতে।

মেলায় যত ছাড় ও উপহার
এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, সনি, টুইনমস, গিগাবাইট, ডিলাক্স, এক্সট্রিম, লজিটেক, ডিলিংক, আইনল, শাওমি, এইচটিএস, মাইক্রোল্যাব, প্রেস্টিজিও, ইসেট অ্যান্টিভাইরাস, সিস ইনফ্লেক্সিয়ন পয়েন্টের মতো ব্র্যান্ডের পণ্য পাওয়া যাচ্ছে। মেলায় অংশ নিয়েছে স্মার্ট টেকনোলজিস লিমিটেড, গ্লোবাল ব্র্যান্ড, কম্পিউটার সোর্স, ফ্লোরা লিমিটেড, লেনোভো, এইচটিএস, গ্যাজেট গ্যাং সেভেন, ডিএক্স জেনারেশন, মাইক্রোল্যাব, কম্পিউটার ভিলেজ, এজিডি আইটি সলিউশনস ও বিট্রাক টেকনোলজিস লিমিটেডসহ আরও কিছু প্রতিষ্ঠান। ছাড় পাওয়া যাচ্ছে বিভিন্ন পণ্যে।

এইচপি
বিশ্বখ্যাত ল্যাপটপ ব্র্যান্ড এইচপি বিভক্ত হয়ে যায় গত অক্টোবরে। ভাগ হয়ে যাওয়ার পর দেশে প্রথমবারের মতো ল্যাপটপ মেলায় অংশ নিচ্ছে এইচপি ইনকর্পোরেটেড নামে। দেশে নতুনভাবে কাজ শুরু করতে যাওয়া এইচপি এবারের ল্যাপটপ মেলায় তাদের ছাড় আর অফারের পসরা সাজিয়ে বসেছে। সেখানে এইচপি দিচ্ছে স্ক্রাচ অ্যান্ড উইন অফার। এই অফারে প্রতিটি ল্যাপটপে রয়েছে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়ের সুযোগ। এ ছাড়াও রয়েছে গিফট ভাউচার। যেখানে প্রতিটি এইচপি ল্যাপটপের সঙ্গে ক্রেতারা ৫০০ টাকার একটি গিফট ভাউচার পাচ্ছেন। মেলায় এইচপির ল্যাপটপ কিনে কুইজে অংশ নিয়ে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। রয়েছে ফেসবুকে কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়ে মেলায় এসে পুরস্কার জেতার সুযোগও।

এসার
মেলায় প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান এসার এফ সিরিজ নামে নতুন সিরিজ উন্মোচন করছে। এ ছাড়াও সিক্স জেন নামে আরেকটি ল্যাপটপ নিয়ে এসেছে এসার। এসব ল্যাপটপে বেশ কয়েকটি ছাড়ও দিয়েছে এসার। এসার তাদের ল্যাপটপে বড়সড় মূল্যছাড় দিচ্ছে। প্রতিটি ল্যাপটপে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় পাচ্ছেন ক্রেতারা। এ ছাড়াও ক্রেতাদের জন্য থাকছে র‍্যাফেল ড্রয়ের ব্যবস্থা। এতে এসার তিন দিনে ছয়টি টেলিভিশন, তিনটি হোম থিয়েটার ও তিনটি ফ্রিজ পুরস্কার দেবে। এই মূল্যছাড় আর অফারের সঙ্গে এসার ল্যাপটপে নিশ্চিত উপহার অফারও দিয়েছে এসার। এই অফারের আওতায় ক্রেতারা পাবেন একটি করে এসারের জ্যাকেট। রয়েছে এসার হ্যাপি আওয়ার নামে একটি বিশেষ অফার। যেখানে ঘণ্টায় ঘণ্টায় কিছু আকর্ষণীয় অফার দেবে এসার।

ডেল
এবারের ল্যাপটপ মেলায় বিশ্বখ্যাত ব্র্যান্ড ডেল নতুন কোনো মডেলের ল্যাপটপ আনছে না। তবে মেলার কয়েক দিন আগে বাজারে আনা কয়েকটি নতুন মডেলের ল্যাপটপে ছাড় আর অফার ঘোষণা করেছে ডেল। স্ক্রাচ অ্যান্ড উইন অফার নামে একটি ধামাকা অফার দিয়েছে ডেল। ল্যাপটপ কিনলে ক্রেতারা পাচ্ছেন একটি স্ক্র্যাচকার্ড। আর সেই কার্ড ঘষে ভাগ্যবান ক্রেতারা পেতে পারেন একটি অত্যাধুনিক বাইসাইকেল, ডেলের মনিটর, প্রিন্টার, হার্ডড্রাইভ ও মাউস। নিশ্চিত উপহার হিসেবে গ্রাহকেরা পাবেন আগোরাতে কেনাকাটার ৫০০ টাকার গিফট ভাউচার।

আসুস
সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বিশেষ মূল্যছাড় পাওয়া যাচ্ছে শীতকালীন ল্যাপটপ মেলার আসুসের স্টলে। ‘উইন্টার জ্যাকেট অফার’ নামে আসুস ল্যাপটপ ক্রেতাদের জন্য নিশ্চিত উপহার হিসেবে পাচ্ছেন একটি করে উইন্টার জ্যাকেট বা হুডি। এ ছাড়া মেলায় আসুস ব্র্যান্ড তাৎক্ষণিক ছাড় দিচ্ছে।

লেনোভো
বিশ্বখ্যাত ব্র্যান্ড লেনোভো ল্যাপটপ মেলায় ‘অস্থির অফার’ নামে অফার নিয়ে তাদের পণ্যের পসরা সাজিয়েছে। এতে ক্রেতারা লেনোভো ল্যাপটপ কিনলে পাবেন একটি স্ক্র্যাচকার্ড। স্ক্র্যাচকার্ড ঘষেই তারা পাবেন নিশ্চিত উপহার ও মূল্যছাড়। স্ক্র্যাচকার্ডে উপহার হিসেবে ক্রেতারা জিতে নিতে পারবেন সনি ব্র্যান্ডের ব্রাভিয়া এলইডি টিভি, স্মার্টফোন, ট্যাব, প্রিন্টার, টি-শার্ট, সিপকার, মাউস, পেনড্রাইভসহ আরও কিছু আকর্ষণীয় পুরস্কার। এসব ছাড় উপহারের পাশাপাশি লেনোভো তাদের ল্যাপটপের সঙ্গে সিকিউরিটি হিসেবে বিনা মূল্যে পাণ্ডা অ্যান্টিভাইরাস দিচ্ছে।

এইচটিএস
এইচটিএস ব্র্যান্ড শিশুদের ব্যবহারোপযোগী দুইটি ট্যাবলেট পিসি নিয়ে আসছে। সাড়ে চার হাজার টাকা ও সাড়ে তিন হাজার টাকার ট্যাবলেট দুটি ৫০০ টাকা ছাড়ে পাওয়া যাচ্ছে।

ফ্লোরা লিমিটেড
ফ্লোরা লিমিটেড ইউরোপিয়ান ট্যাবলেট পিসি ব্র্যান্ড প্রেস্টিজিও নিয়ে মেলায় হাজির রয়েছে। দেশের মানুষের কাছে ব্র্যান্ডটির পরিচিতি ও ব্যবহার বাড়াতে এডুমেকার ল্যাপটপ মেলায় বিশেষ মূল্যছাড় দিচ্ছে তারা। এ ছাড়াও প্রতিটি পণ্যের সঙ্গে ফ্লোরা লিমিটেড গিফট হিসেবে পেনড্রাইভ অথবা টি-শার্ট দিচ্ছে।

গ্যাজেট গ্যাং সেভেন
গ্যাজেট গ্যাং সেভেন এবারের ল্যাপটপ মেলায় একটি নতুন ট্যাবলেট পিসি নিয়ে এসেছে। কোয়ার্ কোর প্রসেসর ও এক গিগাবাইট র‌্যামের ট্যাবলেট পিসিটিতে দুই হাজার টাকা মূল্যছাড় দিচ্ছে তারা। ১০ হাজার ৭০০ টাকা টাকা দামের ট্যাবটি দুই হাজার টাকা মূল্যছাড়ে ৮ হাজার ৭০০ টাকায় পাওয়া যাবে।

অ্যাক্সেসরিজ পণ্যে ছাড়
মেলায় রাপু, গোল্ডেনফিল্ড, এডাটা, পাণ্ডা, টোটোলিংক ও হান্টকি ব্র্যান্ডের কম্পিউটার অ্যাক্সেসরিজ পণ্য বিক্রি করছে গ্লোবাল ব্র্যান্ড। সেখানে মাউস, কিবোর্ড, পেনড্রাইভ, হার্ডড্রাইভসহ অন্যান্য অ্যাক্সেসরিজ বিশেষ ছাড়ে বিক্রি করছে পরিবেশক প্রতিষ্ঠানটি। টোটোলিংকের পণ্য কিনলে গিফট অফার হিসেবে ক্রেতারা পাচ্ছেন একটি করে টি-শার্ট। শুধু টি-শার্ট নয়, টোটোলিংকের গিফটের সঙ্গে ক্রেতারা বিশেষ ছাড় পাচ্ছেন।

অ্যান্টিভাইরাসে মূল্যছাড়
ল্যাপটপ মেলায় শুধু যে ল্যাপটপ বিকিকিনি হয় এমটি নয়। সব ব্যবহারকারীই চায় তাদের ডিভাইসটি সুরক্ষিত থাকুক দীর্ঘদিন। তাইতো ল্যাপটপ কেনার পাশাপাশি তরুণ এসব প্রযুক্তিপ্রেমীদের সমান নজর থাকে সেদিকে। আর এ জন্য প্রয়োজন হয় ল্যাপটপের সিকিউরিটির জন্য অ্যান্টিভাইরাসের। অ্যান্টিভাইরাস নিয়ে যেমন বেশ কয়েকটি ব্র্যান্ড ল্যাপটপ মেলায় অংশ নিয়েছেন, তেমনি তারা আবার বিভিন্ন ছাড় অফারের ঘোষণা দিয়েছে।

ই-স্ক্যান
অ্যান্টিভাইরাস ব্র্যান্ড ই-স্ক্যান তাদের প্রতিটি পণ্য কিনলে একটি করে ২০ হাজার এমএএইচ পাওয়ার ব্যাংক দিচ্ছে। এ ছাড়াও ছয় মাসের লাইসেন্সসহ অ্যান্ড্রয়েড মোবাইল সিকিউরিটি অ্যান্টি ভাইরাস দিচ্ছে।

কম্পিউটার ভিলেজ
ম্যাকাফি ইন্টারনেট সিকিউরিটি অ্যান্টিভাইরাস মেলায় তিনটি ভিন্ন ভিন্ন প্যাকেজ নিয়ে হাজির হয়েছে। একজন ব্যবহারকারী জন্য ৫০০ টাকা পর্যন্ত ছাড় দিচ্ছে তারা।

সিকিউরিটি পণ্যে ছাড়
কম্পিউটার পণ্যের পাশাপাশি বাসাবাড়ি ও অফিস-দোকানে নিরাপত্তা নিশ্চিত করতে ক্লোজ সার্কিট ক্যামেরা বিক্রি হচ্ছে মেলায়। মালয়েশিয়াভিত্তিক কোম্পানি এজিডি আইটি সল্যুশন বিডি অ্যানালগ ও আইপি দুটি পৃথক প্যাকেজে মনিটর, হার্ডডিস্ক, ক্যাবলসহ তাদের পণ্যে বিশেষ অফার দিচ্ছে। প্রতিটি প্যাকজে ৪০ মিটার ভিডিও ক্যাবল আর নিশ্চিত হিসেবে একটি করে স্মার্টফোন পাচ্ছেন ক্রেতারা। দুই, চার, আট ও ১৬টি ক্যামেরাসহ প্যাকেজ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলছে এই মেলা। প্রবেশ মূল্য ৩০ টাকা। স্কুলের শিক্ষার্থীরা ইউনিফর্ম পরা অবস্থায় বা পরিচয়পত্র দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবে।

Print Friendly, PDF & Email

Related Posts