দিঘায় এবার সমুদ্রের ধার ধরে ছুটবে টয়ট্রেন

বিডিমেট্রোনিউজ ডেস্ক রাজ্যে ক্ষমতার পালাবদলের পরেই রাজ্যের পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো দিঘাকে গোয়া এবং দার্জিলিংকে সুজারল্যান্ডের মতো তৈরি করা হবে বলে ঘোষণা করা হয়। সেই মতো ইতিমধ্যে দিঘাকে ঢেলে সাজানো হয়েছে। সুন্দর এবং চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়। এবার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে ছুটবে টয়ট্রেন!  পর্যটকরা যাতে দিঘাতে গিয়ে সমুদ্রের সৌন্দর্য উপভোগ করতে পারেন সেই কারণে টয়ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিন্ধান্ত দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদ।

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষেই এই সিদ্ধান্ত কার্যকরী হতে পারে। পিপিপি মডেলে এই টয়ট্রেন চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গেও এই বিষয়ে কথা হয়েছে। যদি সেখান থেকে সবুজ সঙ্কেত মিললেই দ্রুত কাজ শুরু হবে বলে সূত্রে জানা গিয়েছে।

দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারি বাংলা এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  টয়ট্রেন চালু নিয়ে কথাবার্তা চলছে। সবকিছু ঠিক থাকলে  চলতি বছরেই টয়ট্রেন চালু করা যাবে।

প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নিউ দিঘা থেকে উদয়পুর পর্যন্ত দু’কিলোমিটার রাস্তায় টয়ট্রেন চালানো হবে। দ্বিতীয় পর্যায়ে ওল্ড দীঘা থেকে নিউ দিঘা পর্যন্ত টয়ট্রেনের যাত্রাপথ বাড়ানো হবে। যে কোনও বেসরকারি সংস্থাকে এই কাজের দায়িত্ব দিতে চাইছে ডিএসডিএ। টয়ট্রেন চালু হলে নিউ দিঘা থেকে উদয়পুর যাওয়ার সমস্যা কমবে। একই সঙ্গে পাঁচ কিলোমিটার রাস্তা ঘুরে উদয়পুর বিচে যাওয়ার পরিবর্তে সরাসরি ঝাউবনের ভিতর দিয়ে টয়ট্রেনে চেপে উদয়পুর পৌঁছাতে পারবেন পর্যটকরা। একদিকে যা হবে সুখকর, তেমনই হবে আরামদায়ক।

Print Friendly

Related Posts