ভোক্তা অধিকার ও খাদ্যে ভেজাল বিষয়ে প্রশিক্ষণ

বিডি মেট্রোনিউজ || জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীকে নিয়ে ‘ভোক্তা অধিকার ও খাদ্যে ভেজাল’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

counsumer-2

‘কনজুমার কেয়ার সোসাইটি’ (সিসিএস) ও ‘কনজুমার ইয়ুথ-জাহাঙ্গরিনগর বিশ্ববিদ্যালয়’ (সিওয়াই-জেইউ) এর যৌথ উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কেন্দ্র (বিসিএসআইআর) এর‘ ইনস্টিটিউট অব ফুড সাইন্স এন্ড টেকনোলজি’ (আইএফএসটি), সিসিএস ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণ প্রদান করেন।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেল্থ বিভাগের সভাপতি ও সিওয়াই-জেইউ এর প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. এম.এ রহমান সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. এ এ মামুন,  ‘ঢাকা রিপোর্টার্স ইউনিটি’ (ডিআরইউ) এর সাংগঠনিক সম্পাদক শেখ জামাল।

এ ছাড়াও সিসিএস এর সম্পাদক পলাশ মাহমুদ, আইএফএসটির চিফ সাইন্টিফিক অফিসার ড. বরুন কান্তি শাহা, বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষক ড. তাপসকুমার দাস প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালায় ভোক্তা অধিকার, ভোক্তার দায়িত্ব, খাদ্যে ভেজালের ব্যবহার, ক্ষতিকারক কেমিক্যালের ব্যবহার, এসব ব্যবহারে স্বাস্থ্য ও আর্থিক ক্ষতি, প্রতিরোধের উপায়, ভোক্তা অধিকার লঙ্ঘনের প্রতিকার ও বাংলাদেশে বিদ্যমান আইন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ শেষে প্রতিষ্ঠানের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে একটি র‌্যালী বের করা হয়।

Print Friendly, PDF & Email

Related Posts