করোনা চিকিৎসায় সেনাবাহিনীর প্রস্তুতি এবং ব্যবস্থাপনা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দেশজুড়ে করোনাভাইরাস পরিস্থিতিতে চিকিৎসায় সেনাবাহিনীর প্রস্তুতি এবং ব্যবস্থাপনা তুলে ধরে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে: কোভিড-১৯ এ সংক্রমিত রোগীদের সেবা দিয়ে যাচ্ছে ঢাকা সিএমএইচসহ সকল সেনানিবাসের সিএমএইচগুলো৷ এখন পর্যন্ত ঢাকা সিএমএইচে ৩৪৫ জনকে সেবা প্রদান করা হয়েছে৷

সোমবার আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে: বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনী সদস্যদের চিকিৎসা ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষিতে ঢাকা সিএমএইচসহ সকল সেনানিবাসের সিএমএইচসমূহে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়। অদ্যাবধি ঢাকা সিএমএইচে সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত মোট ৩৪৫ জন সামরিক-অসামরিক সদস্য ও তাদের পরিবারর্বগ কোভডি-১৯ এ আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এ পর্যন্ত ৮৮ জন আক্রান্ত রোগী সর্ম্পূণ সুস্থ হয়ে নিজ নিজ আবাসস্থলে প্রত্যার্বতন করেছেন এবং ভর্তি থাকা অপর সকল রোগী সুস্থ রয়েছেন। অদ্যাবধি ৬ জন রোগী মৃত্যুবরণ করেন। এরমধ্যে ৪ জন ৭০ বছর উর্ধ্ব অবসরপ্রাপ্ত এবং ২ জন কর্মরত সেনা সদস্য, যারা প্রত্যেকেই অনিরময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবারবর্গের করোনা ভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টটিউিট অব প্যাথলজিতে (এএফআইপি) ৩ টি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থতি সিএমএইচে ১০টি আরটি-পিসিআর মেশিন রয়েছে।

আইএসপিআরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে: এখন পর্যন্ত এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় ৩১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়ছে। এছাড়াও সকল সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ঔষাধিসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ রয়েছে। পাশাপাশি সিএমএইচসমূহে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশক্ষিণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

Print Friendly

Related Posts