প্রত্যয় জসীমের মহাকাব্য ‘দেশরত্ন’ অবলম্বনে নির্মিত ‘দেশরত্ন-ডকুফিল্ম’ দেখুন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কবি প্রত্যয় জসীম মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে নিয়ে লিখেছেন মহাকাব্য ‘দেশরত্ন’।

দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত প্রত্যয় জসীম হাসপাতালে থাকা অবস্থায় এই মহাকাব্যটি রচনা করেন। উক্ত কবিতা অবলম্বনে সম্প্রতি নির্মিত হয়েছে ‘দেশরত্ন-ডকুফিল্ম’।

উন্নত আধুনিক বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের স্মারক হিসেবে উক্ত ডকুফিল্মের ওয়েব ভার্সন ইতোমধ্যে ইউটিউবে রিলিজ দেয়া হয়েছে।
দেশরত্ন কবিতার ধারাবর্ণনা করেছেন, দেশের বিখ্যাত বাচিক শিল্পী মাসকুর এ সাত্তার কল্লোল।

নানা জটিলতা কাটিয়ে অতঃপর সম্প্রতি এ ডকুফিল্মটির সম্পাদনার কাজ শেষ করেন প্রত্যয় জসীম নিজেই। ইতোমধ্যে ডকুফিল্মটির ওয়েবভার্সন ইউটিউবে রিলিজ দেয়া হয়েছে।

বাংলা একাডেমি থেকে ১৯৯৬ সালে প্রকাশিত হয়েছে প্রত্যয় জসীম এর মৌলবাদ বিরোধী উপন্যাস ‘অন্ধকারের মানুষ’। বঙ্গবন্ধু ও নজরুলের রাষ্ট্রচিন্তা, বঙ্গবন্ধু জাতি রাষ্ট্রের জনক, মহানায়ক, মহাকালের মহানায়ক, মুজিবনামা, শামসুর রাহমান স্মারকগ্রন্থ, কবীর চৌধুরী বাংলার প্রমিথিউস, দুই বাংলার কবিতায় বঙ্গবন্ধু, পদ্মাসেতু ও অন্যান্য। এসব উল্লেখযোগ্য গ্রন্থের রচয়িতা কবি প্রত্যয় জসীম।

উল্লেখ্য প্রত্যয় জসীম এ প্রজন্মের একজন সব্যসাচী লেখক। কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, সম্পাদিত গ্রন্থ মিলিয়ে তার প্রকাশিত বই-এর সংখ্যা শতাধিক। মুজিবনামা, কান্তজীর মন্দির, সাগর কন্যা কুয়াকাটা, ৭ মার্চ কাছ থেকে দেখাসহ বেশ কয়টি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন প্রত্যয় জসীম।

Print Friendly

Related Posts