অস্ট্রিয়া দখলে নিতে চায় হিটলারের বাড়ি

বিডি মেট্রোনিউজ ডেস্ক জার্মানীর সাবেক নাৎসী নেতা এডলফ হিটলারের বাড়ির মালিকানার দখল নিতে চায় অস্ট্রিয়া কর্তৃপক্ষ। একটি তিক্ত আইনি লড়াইয়ের অবসান ও তার জন্ম নেওয়া বাড়িটিকে নব্য-নাৎসীদের কাছে তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতে এক ব্যক্তির কাছ থেকে এর মালিকানার দখল নিতে চায় দেশটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কার্ল-হেইনজ গ্রান্ডবোয়েক শনিবার বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘আমরা হিটলারের বাড়ি ও সম্পদের মালিকানা পরিবর্তন ও অস্ট্রিয়া প্রজাতন্ত্রের হাতে তা তুলে সক্ষম একটি আইন তৈরির জন্য বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি।’

তিনি বলেন, ‘গত কয়েক বছরে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে এই ভবনকে নাৎসীদের তীর্থস্থানে পরিণত হওয়া ঠেকাতে স্বত্ত্ব নিয়ে নেয়া ছাড়া আর কোন উপায় নেই।’ তিনি আরো বলেন, তবে রাষ্ট্র বর্তমান মালিককে ক্ষতিপূরণের প্রস্তাব দেবে।

অস্ট্রিয়ার উত্তরাঞ্চলের ব্রাওনাও শহরে এ ভবন অবস্থিত এবং ২০১১ সালে বর্তমান মালিক গার্লিন্ডে পোমারের সাথে সরকারের বিরোধ শুরু হওয়ার পর থেকে এটি খালি পড়ে রয়েছে।

প্রায় এক শতাব্দীরও বেশি আগে ১৯৮৯ সালে ২০ এপ্রিল হিটলার এ বাড়িতে জন্মগ্রহণ করেন। গার্লিন্ডে পোমারের পরিবার এ বাড়ির একটা বড় অংশের মালিক।

১৯৭০’র দশকে অস্ট্রিয়া সরকার পোমারের সঙ্গে একটি ইজারা চুক্তি করে এবং এটিকে প্রতিবন্ধী ব্যক্তিদের একটি কেন্দ্রে পরিণত করা হয়। তবে পাঁচ বছর আগে পোমার ভবনটির সংস্কার কাজের অনুমতি না দিলে সমস্যার সূত্রপাত হয়।

Print Friendly

Related Posts