বেদের মেয়ে জোসনা’র ক্যামেরাম্যান জাকির হোসেন আর নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বেদের মেয়ে জোসনা ছায়াছবির ক্যামেরাম্যান জাকির হোসেন আর নেই। শনিবার (১২ ডিসেম্বর) সকাল ৭টায় রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। রোববার কুড়িগ্রাম জেলায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

ক্যামেরাম্যান জাকির হোসেনের মৃত্যুর একদিন আগে তার স্ত্রীও মৃত্যুবরণ করেন।

ক্যামেরাম্যান জাকির হোসেন দীর্ঘদিন গ্রামে স্থায়ী বসবাস শুরু করেন। হঠাৎ অসুস্থ হলে গ্রাম থেকে তার ছেলের বাসায় ঢাকায় এসে চিকিৎসা নেন। অবস্থা খারাপ হলে হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকরা তাকে মৃত্যু ঘোষণা করেন।

জাকির হোসেনের জন্ম ১৯৪৮ সালের ৮ ডিসেম্বর কুড়িগ্রামের রাজার থানার চান্দামারি গ্রামে। প্রথম ক্যামেরাম্যান হন ১৯৭৪ সালে ’জিঘাংসা” ছায়াছবিতে।

তার চিত্রায়িত অন্যান্য ছায়াছবি হচ্ছে-বন্দুক, ওমর শরীফ, সেলিম জাভেদ, আলহেলাল,নাগরানী, মহল, মুজাহিদ, হাতী আমার সাথী, শশীপুন্নু, মাটির কোলে, শান্তি অশান্তি, অমর, পরিবার, ভাই আমার ভাই, নি:স্বার্থ, কোহিনূর, জালিমের দুশমন,ভাবীর সংসার, রূপসী নাগিন, স্ত্রীর স্বপ্ন, চাকরানী, গরীবের বন্ধু, জাদরেল বউ, নাচে নাগিন, বুকের ধন, রূপের রানী গানের রাজা, সত্যবাদী, ফাঁসির আসামী, লাট সাহেবের মেয়ে, বিদ্রোহী বধূ, নিষ্ঠুর, পরিস্থান, গীত, বেদের মেয়ে জোসনা, প্রেমগীত, বাঘা বাঘিনী, শিমুল পারুল, বাল্যশিক্ষা, পালকি, দু:খিনী মা ইত্যাদি।

ক্যামেরাম্যান জিয়ারত হোসেন রাজু, ক্যামেরাম্যান জালাল উদ্দিন ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্র সম্পাদক জিন্নাত হোসেন জিন্নাহ তার ভাই। এ ছাড়া সাবেক রাষ্ট্রপতি হুসাইন মোহাম্মদ এরশাদ তার খালাতো ভাই।

জাকির হোসেনের মৃত্যুতে বাংলাদেশ চলচ্চিত্রগ্রাহক সংস্থা শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Related Posts