এইচএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রকাশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২০ এর ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার সকালে অনলাইনে এই ফল প্রকাশ করা হয়।

অনলাইনে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফলাফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা দীপু মণি বলেন, যেভাবে অতিমারি বিশ্বে ছড়িয়ে পড়েছে, সবার স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে আমরা পরীক্ষা নেওয়া থেকে বিরত ছিলাম। কিন্তু পরে ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য সংসদে তিনটি আইন আমরা পাস করেছি তারপর ফলাফল প্রকাশ করা হলো।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা শিক্ষাকে আনন্দময় করতে চাই। শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করবে। সঠিক মূল্যবোধ নিয়ে গড়ে উঠবে। তারা সুনাগরিক ও বিশ্ব নাগরিক হয়ে গড়ে ‍উঠবে।

তিনি যোগ করেন, বিপুল সংখ্যাক শিক্ষার্থীর ফল একটা ক্লিকেই পেয়ে যাবে। অতিমারির কারণে পরীক্ষার্থীর এসএসসি ও জেএসসির ফলাফলের ভিত্তিতে এই ফল প্রকাশ হলো। পরবর্তী পরীক্ষায় নিশ্চয়ই তোমরা পূর্ণ প্রস্তুতি নিয়ে অংশ নিবে।

ঢাকার সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে ফলাফল ঘোষণা করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কওমি মাদরাসা ছাড়া কয়েক দফায় কিন্ডার গার্টেনসহ অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।

এমন পরিস্থিতিতে গত বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা নিতে পারেনি সরকার। এরপর গত ৭ অক্টোবর সব শিক্ষার্থীকে অটোপাস করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষামন্ত্রণালয়। গত ২৪ জানুয়ারি জাতীয় সংসদে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিলের সংশোধনী ২০২১ পাস হয়। এর ফলে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অটোপাসকে স্বীকৃতি দিয়ে ফল প্রকাশের বাধা কেটে যায়।

বেশ কয়েক বছর ধরে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছরও করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা হচ্ছে না।

এদিকে, সংশ্লিষ্ট সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে ফল সংগ্রহ করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, ফল অনলাইন থেকে জানা যাবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না।

যারা মোবাইল ফোনে আগেই প্রি-রেজিস্ট্রেশন করেছেন তারা এসএমএসের মাধ্যমে ফল পেয়ে যাবেন। এছাড়া, ফল প্রকাশের পর HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এছাড়া, টেলিটক ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে ফল দেখা যাবে। সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

Print Friendly

Related Posts