প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় ভোলার ২২৫ মেগা. পাওয়ার প্লান্ট

মোকাম্মেল হক মিলন, ভোলা ॥ শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের গ্যাস নির্ভর ২২৫  মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মান কাজ শেষ ।

২০১৩ সনের  মে মাসে সরকার ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের নিকট কুতুবা ইউনিয়নে প্রায় ৪০ একর জমির উপর ইসলামী উন্নয়ন ব্যাংকের এক হাজার  কোটি টাকা ও বাংলাদেশ সরকারের নিজস্ব এক হাজার দুইশত কোটি টাকা নিয়ে  মোট দুই হাজার দুইশত  কোটি টাকা ব্যায়ে গ্যাস ভিত্তিক ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড পাওয়ার প্লাট নির্মানের উদ্যোগ  নেয়।

প্লান্ট নির্মানের ঠিকাদার নিযুক্ত করা হয় চীনের রাষ্ট্রিয় প্রতিষ্ঠান চায়না  চেংদা ইঞ্জিনিয়ারিং  কোম্পানি লিমিটেড  কে।
প্লাট ম্যানেজার প্রকৌশলী  শেখ শফিউদ্দিন আহমেদ জানান, নির্ধারিত সময়ের পূর্বেই চলতি বছরের জুন মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান পাওয়ার প্লান্ট নির্মানের কাজ  শেষ করেছে। এখন পরীামূলক ভাবে বিদ্যুৎ উৎপাদন ও জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহের কাজও হয়েছে। এছাড়া বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর নিয়ন্ত্রনাধীন পাওয়ার গ্রীড  কোম্পানী এ প্লান্ট  থেকে বরিশালের গড়িয়ার পাড়স্থ গ্রীড সাব  ষ্টেশন পর্যন্ত ৬৫ কি:মি: ওভার হেড ট্রান্সমিশন লাইন ও নির্মান  শেষ করে।  সেপ্টেম্বর মাস থেকে পরীামূলকভাবে ওভারহেড ট্রান্সমিশন লাইনের মাধ্যমে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছ। এখন শুধু আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।

পাওয়ার প্লান্টের নিয়ন্ত্রন করে দায়িত্বপ্রাপ্ত সহকারি প্রকৌশলী আলী নেওয়াজ মো: তানভীর জানান, এখন গড়ে প্রতিদিন ১৯০  মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় এর মধ্যে ১৮৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়।

প্লাট ম্যানেজার প্রকৌশলী  শেখ শফিউদ্দিন আহমেদ আরো জানান, পাওয়ার প্লান্ট এর মধ্যে রয়েছে তিনটি ইউনিটের সমন্বয়ে ২২৫  মেগাওয়াট  জেনারেটর, প্রশাসনিক ভবন, রেষ্ট হাউজ, অফিসার ডরমিটরী, ষ্টাফ ডরমিটরী, মসজিদ, ওয়ার্কশপ ও ২৩০  কেভি সাব  ষ্টেশন রয়েছে।

চায়না  চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এর প্লান্ট ইঞ্জিনিয়ার মি: এলেক্স ও খুশি সুন্দরভাবে নির্ধারিত সময়ের পূর্বেই প্রকল্পের কাজ সম্পন্ন করতে  পেরেছে। এজন্য তিনি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তা ও স্থানীয় নাগরিকদের ধন্যবাদ জানান ।

অন্যদিকে  ভোলা  জেলা প্রশাসক  মো:  সেলিম  রেজা জানান,  গ্যাস নিভর  ভোলার ২২৫  মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মান কাজ সম্পন্ন  হয়েছে, এটি একটি  কেপিআইভূক্ত প্রতিষ্ঠান। এ ছাড়া এটি দণিাঞ্চলের একটি অনন্য স্থাপনা। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শীঘ্রই  ভোলা সফরে এসে প্লান্টটি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বানিজ্যমন্ত্রী  তোফায়েল আহমেদ বিষয়টি সমন্বয় করছেন।

Print Friendly, PDF & Email

Related Posts