ইসরায়েল বিদ্বেষী মন্তব্যে লেবার পার্টির এমপি বরখাস্ত

বিডি মেট্রোনিউজ ডেস্ক ইসরায়েল বিরোধী মন্তব্যের কারণে ব্রিটেনের লেবার পার্টির এক এমপিকে দল থেকে বরখাস্ত করা হয়েছে। ব্রাডফোর্ড ওয়েস্টের এমপি নাজ শাহ ফেসবুকে ইসরায়েল বিরোধী এক পোষ্টের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন। এতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে সরিয়ে নেয়ার পরামর্শ ছিল।

লেবার পার্টির ওপর চাপ বাড়ছিল নাজ শাহকে তার এই ইসরায়েল বিরোধী মন্তব্যের কারণে বরখাস্ত করার জন্য। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও তাকে বরখাস্ত করার জন্য লেবার পার্টির কাছে আহ্বান জানান।

নাজ শাহ এই ফেসবুক পোস্টটি শেয়ার করেন ২০১৪ সালে। এতে যুক্তরাষ্ট্রের মানচিত্রের ওপর ইসরায়েলের মানচিত্র বসিয়ে শিরোণাম দেয়া হয়েছিল: ‘ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের সমাধান: ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হোক’।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের যথেষ্ট জায়গা আছে ইসরায়েলকে ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে নিয়ে যাওয়ার। এর ফলে ফিলিস্তিনিরাও তাদের জমি ফিরে পাবে।

এক বিবৃতিতে নাজ শাহ পরে বলেছিলেন, তিনি ২০১৪ সালে গাজার ওপর ইসরায়েলি হামলার পটভূমিতে প্রচন্ড আবেগের বশবর্তী হয়ে এই পোস্ট দিয়েছিলেন। তিনি এই পোস্ট শেয়ার করা এবং ইসরায়েল বিরোধী মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

 

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email

Related Posts