ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হলো আসামের ব্যতিক্রম মাসদো’র “ব্যতিক্রম শিক্ষা কনক্লেভ”

বিশেষ প্রতিনিধি: ঢাকা ক্লাবে “আসাম ভিত্তিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ব্যতিক্রম MASDO ঢাকা ক্লাবে “ব্যতিক্রম শিক্ষা কনক্লেভ” অনুষ্ঠানের আয়োজন করে।

সোমবার ১০ জুন গুয়াহাটির সহকারী হাইকমিশনারের আয়োজনে ও JIS ইউনিভার্সিটি, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, সার্ক কালচারাল সোসাইটি, নর্থ ইস্ট সলিউশনস-এর সমন্বয়ে প্রথমবারের মতো এই কনক্লেভ অনুষ্ঠিত হয়। এতে জানানো হয়- ভারতের পূর্বাঞ্চলের বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে একত্রিত করে শিক্ষা বিনিময় বৃদ্ধিতে ভারত-বাংলাদেশ দু দেশের মধ্যে যোগাযোগের সেতু নির্মাণের লক্ষে আগামিতে এ সংগঠন কাজ করবে ।

বাংলাদেশে ব্যাতিক্রম মাসডোর উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে রয়েছে ভারতরত্ন জন্মবার্ষিকী উদযাপন, ২০১৬ সাল থেকে বাংলাদেশে ডঃ ভূপেন হাজারিকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের দিনলিপি’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’র অসমীয়ায় অনুবাদ প্রকাশ এবং গক ২১ এপ্রিল আয়োজিত “ব্যাতিক্রম মেডিকেল ট্যুরিজম কনক্লেভ”, যা উল্লেখযোগ্যভাবে চিকিৎসা খাতকে প্রভাবিত করে দুই দেশেই।

ব্যাতিক্রম MASDO এর সভাপতি ডা. সৌমেন বলেন, দুই দেশের মধ্যে সামাজিক সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিনিময় যত বেশি হবে, দু দেশের অর্থনিতি তত শক্তিশালী হবে। ব্যাতিক্রম মাসদো এবং ফ্রেন্ডস অব বাংলাদেশ নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে
এই লক্ষ্যের দিকে।

গুয়াহাটির বাংলাদেশের সহকারী হাইকমিশনার রুহুল আমিন বলেন, বাংলাদেশ এবং আসাম সত্যি দুই দেশ প্রশংসনীয় বন্ধু এবং এই বছর ‘ব্যাতিক্রম’ আয়োজন করেছে শিক্ষা সম্মেলন। আমি আশাবাদী যে এই কনক্লেভ বাংলাদেশ ও আসাম উভয়ের জন্যই উপকারী হবে।

শ্রদ্ধেয় লেখক ও সাংস্কৃতিক কর্মী মৌ-এর প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।এরপর একাধিক প্যানেল আলোচনা করেন।

প্রথম প্যানেল আলোচনায় অংশ নেন -ডঃ মৃদুল হাজারিকা, ভাইস-চ্যান্সেলর, মহাপুরুষ শ্রীমানতা শঙ্করদেব বিশ্ববিদ্যালয়; দীপঙ্কর দত্ত, প্রতিষ্ঠাতা ও সভাপতি, সিইসি গ্রুপ, বিদ্যুৎ মজুমদার ডেপুটি ডিরেক্টর- বিজনেস ডেভেলপমেন্ট, জেআইএস গ্রুপ, ফরহাদ জাহিদ এটুআই-এর প্রধান ই-গভর্ন্যান্স, বাংলাদেশ এবং ডাঃ শঙ্কু বোস, গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার, টেকনো ইন্ডিয়া গ্রুপ।

দ্বিতীয় প্যানেল আলোচনায় অংশ নেন ড. রতন কুমার সাহা, ভাইস-চ্যান্সেলর, টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি, ত্রিপুরা; অধ্যাপক নবনিতা চক্রবর্তী প্রভাষক, ইইই বিভাগ, ঢাকা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়; জয়শ্রী ঘোষ সভাপতি, জ্ঞান এডুকেশনাল বিশ্বাস; ডাঃ দিগন্ত হালদার, অধ্যক্ষ, সরলা বিড়লা গ্রুপ অফ স্কুল; অভিক দত্ত, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মাস্টারসফট; এবং ড. বিচিত্রা বিকাশ, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক), মহাপুরুষ শ্রীমানতা শঙ্করদেব বিশ্ববিদ্যালয়।

তৃতীয় প্যানেল আলোচনায় অংশ নেন প্রীতি চক্রবর্তী, চেয়ারম্যান, ইউনিভার্সাল মেডিকেল কলেজ ও হাসপাতাল লিমিটেড, এবং পরিচালক, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বিনিতা বোরা ড. দেব চৌধুরী, সহযোগী অধ্যাপক, অসমীয়া বিভাগ এবং সহযোগী ডিন, মানবিক ও সামাজিক বিজ্ঞান, ভট্টদেব বিশ্ববিদ্যালয়, বজালী; অঙ্কিত বাজাজ, মাস্টারসফট; বনশ্রী সরকার, সহকারী অধ্যাপক (সিনিয়র), সংস্কৃত বিভাগ, ভট্টদেব বিশ্ববিদ্যালয়, বাজালি; মাধন বোরা, সহকারী অধ্যাপক, যোগ বিজ্ঞান ও প্রাকৃতিক চিকিৎসা বিভাগ, মহাপুরুষ শ্রীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয় এবং মিলি রহমান, সহযোগী অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঢাকা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও চেয়ারম্যান, বিসিআরপি (বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ অ্যান্ড প্ল্যানিং)।

উল্লিখিত অনুষ্ঠানে বাংলাদেশের সিনিয়র সাংবাদিক নির্মল চক্রবর্তী, শিলিগুড়ির প্রখ্যাত সাংবাদিক সন্দীপন পন্ডিত উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Related Posts