হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো প্রকাশ্যে বাজেট ঘোষণা

হবিগঞ্জ প্রতিনিধি: প্রথমবারের মতো হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাজেট প্রকাশ্যে ঘোষণা করেছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে সংবাদ সম্মেলনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার মাধ্যমে স্বচ্ছতার সাথে বৈষম্যমুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার ঘোষণা করেছেন উপাচার্য। ২০২৪-২৫ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ১৫ কোটি ৫০ লাখ টাকা। এরমধ্যে ১৫ কোটি ২০ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাকি ৩০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে অর্জিত রাজস্ব।

২০২৪-২৫ অর্থবছরে মোট আবর্তক অনুদান ১০ কোটি ৮২ লাখ টাকা। এরমধ্যে বেতন খাতে ৩ কোটি ৮৩ লাখ ৪০ হাজার টাকা, ভাতা খাতে ২ কোটি ৫৪ লাখ ১০ হাজার টাকা, পন্য ও সেবা বাবদ সহায়তা খাতে ৪ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা, গবেষণা অনুদান খাতে ২২ লাখ টাকা, প্রাথমিক স্ব্যাস্থ্যসেবা বাবদ ৩ লাখ টাকা, ও অন্যান্য অনুদান ৪ লাখ টাকা। এছাড়া মোট মূলধন অনুদান ৪ কোটি ৬৮ লাখ টাকা। এরমধ্যে যন্ত্রপতি ২ কোটি ২৫ লাখ টাকা, যানবাহন ৯৮ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান ৯৫ লাখ টাকা ও অন্যান্য মূলধন অনুদান ৫০ লাখ টাকা। ছাত্রকল্যাণে মোট বাজেট ৩৬ লাখ ৬৮ হাজার টাকা।
এরমধ্যে মেধা ও বৃত্তি বাবদ ৪ লাখ টাকা, ছাত্রী হল বাবদ ১৯ লাখ ৬৮ হাজার টাকা, ফিল্ড ওয়ার্ক ও শিক্ষা সফর বাবদ ৬ লাখ টাকা, খেলাধুলা ৩ লাখ টাকা, বিএনসিসি ও রোভার স্কাউট ১ লাখ টাকা, ক্রীড়া সামগ্রী ৩ লাখ টাকা। বিগত ২০২৩-২০২৪ অর্থবছরে বাজেট ছিল ১০ কোটি ২৬ লাখ পঞ্চাশ হাজার টাকা। ২০২৪-২০২৫ অর্থবছরে বাজেট বৃদ্ধি হয়েছে ৫ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা এবং বৃদ্ধির হার ৫১ শতাংশ।

উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, সরকারের নির্দেশে ও মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আমি উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে স্বচ্ছতার সাথে বৈষম্যহীন ভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনার অঙ্গীকার করছি। ২০২৪-২৫ অর্থবছরের জন্য অনুমোদিত বাজেট উপস্থাপন করা হয়েছে। হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের আর্থিক, প্রশাসনিক ও একাডেমিক সকল কাজে স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করবো। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার বদরুল আমীন এবং অর্থ ও হিসাব দপ্তরের হিসাবরক্ষণ কর্মকর্তা মোবারক খান। উল্লেখ্য, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে বুধবার (২ অক্টোবর) যোগদান করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি এন্ড পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মোঃ শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১ অক্টোবর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয় অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদকে। ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পাঁচটি অনুষদ নিয়ে যাত্রা শুরু হয় একাডেমিক কার্যক্রমের। বর্তমানে তিনটি অনুষদে স্নাতক পর্যায়ে মোট ১৬৪ জন শিক্ষার্থী অধ্যয়ন করছেন।

মামুন/এইচ

Print Friendly, PDF & Email

Related Posts