যমুনা টিভির সংবাদ নিয়ে পুলিশের মন্তব্যে সাংবাদিকদের প্রতিবাদ

খান মাইনউদ্দিন, বরিশাল: বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজ ও বরিশাল মেট্রোপলিটন পুলিশ’র মিডিয়া সেল নামক ফেসবুক মেসেঞ্জার গ্রুপে যমুনা টেলিভিশনে প্রচারিত বরিশালের একটি সংবাদের পরিপ্রেক্ষিতে পুলিশ বিভাগের দেয়া বক্তব্যে ক্ষুব্ধ হয়েছেন বরিশালের সাংবাদিক সমাজ।

পুলিশ বিভাগের পক্ষ থেকে দেয়া ওই ওই মণগড়া বক্তব্য প্রত্যাহারের জোর দাবির পাশাপাশি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিকদের বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

বরিশাল প্রেসক্লাবের পক্ষ থেকে দেয়া এক নিন্দা ও প্রতিবাদ বিবৃতিতে বলা হয়েছে, বরিশালে করোনাভাইরাস নিয়ে এক প্রবাসীর পরিবারকে পুলিশি হয়রানীর বিষয় যমুনা টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।কিন্তু পুলিশ আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে যেসব বিষয়ের অবতারণা করেছে তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। কারন অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্ত ব্যক্তির বক্তব্যসহ সংবাদ প্রকাশ করেন গণমাধ্যমকর্মীরা। সংবাদে কোন রিপোর্টারের ব্যক্তিগত মন্তব্য করার সুযোগ নেই।

নেতৃবৃন্দ বলেন, এঘটনায় প্রচারিত ওই সংবাদ সম্পর্কে সংশ্লিষ্ট টেলিভিশন কর্তৃপক্ষের কাছে প্রতিবাদ পাঠানো বা প্রেস কাউন্সিলে অভিযোগ করার সুযোগ রয়েছে। পুলিশ বিভাগ তা করেছেন কিনা আমাদের জানা নেই। কিন্তু সংশ্লিষ্ট সংবাদকর্মী কাওছার হোসেনের ছবিসহ নিজস্ব মন্তব্য ফেসবুকে ছড়িয়ে যে মানহানী করা হয়েছে তা কোন ভাবেই কাম্য নয়।

তাই এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনসহ সকল ক্লাবের সদস্যবৃন্দ।

তারা মনে করেন, পুলিশ বিভাগের কোন কোন ব্যক্তি সাংবাদিক ও পুলিশের মধ্যে দ্বন্দ্ব বাঁধিয়ে দেওয়ার জন্য এধরণের স্ট্যাটাস দিয়েছেন।

তাই দেশ ও জাতির স্বার্থে রিপোর্টারের ছবিসহ ৩ এপ্রিল দেয়া ওই স্ট্যাটাস অবিলম্বে ডিলেট করে দেয়া উচিত। আমরা আশাবাদী অবিলম্বে ফেসবুক থেকে ছবিসহ ওই স্ট্যাটাসটি মুছে দিয়ে সংবাদকর্মী এবং পুলিশের মধ্যে চলমান সু-সম্পর্ক বজায় রাখবে পুলিশ বিভাগ।

এদিকে একই বিষয় নিয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশান্ত ঘোষ ও সাধারণ সম্পাদক মিথুন সাহা, জাতীয় দৈনিকে কর্মরত বরিশালের সংবাদকর্মীদের সংগঠন ‘ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চিফ অ্যাসোসিয়েশন (এনডিবিএ) এর সভাপতি পুলক চ্যাটার্জি ও সাধারণ সম্পাদক আকতার ফারুক শাহিন।

এছাড়াও নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বরিশালের বিভিন্ন আঞ্চলিক পত্রিকায় কর্মরত বার্তা সম্পাদকদের সংগঠন ‘বরিশাল নিউজ এডিটরস্ কাউন্সিলের সভাপতি আরিফিন তুষার ও সাধারণ সম্পাদক রিপন হাওলাদার।

Print Friendly

Related Posts