হোমনায় জনপ্রিয় চেয়ারম্যানের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার

সৈয়দ আনোয়ার, হোমনা (কুমিল্লা): কুমিল্লার হোমনা উপজেলার ৩নং দুলালপুর ইউনিয়নে দুইবার নির্বাচিত চেয়ারম্যান জসিম উদ্দিন সওদাগরকে জড়িয়ে কয়েকটি ফেক আইডি থেকে অপপ্রচার চালানো হচ্ছে। এতে প্রতিবাদের ঝড় উঠেছে স্যোসাল মিডিয়াসহ পুরো এলাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিথ্যা তথ্য দিয়ে কাউকে বিভ্রান্ত করা বা মানহানিকর ছবি দিয়ে কারো ব্যক্তিত্বে আঘাত না করতে আহবান জানিয়েছেন।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঘরবন্দি অসহায় হতদরিদ্র কর্মহীন মানুষের জন্য সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল আত্মসাতের অভিযোগ এনে কয়েকটি ফেক আইডি থেকে অব্যাহতভাবে এই অপপ্রচার চালানো হচ্ছে।

এবিষয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, স্থানীয় হোমনা-তিতাস আসনের নির্বাচিত এমপি সেলিমা আহমাদের নির্দেশ মোতাবেক হতদরিদ্র ঘরবন্দি কর্মহীন ৬৬৮টি পরিবারের মাঝে চেয়ারম্যান জসিম উদ্দিন সওদাগর নিজস্ব অর্থায়নে ৫ কেজি চাল, ১ কেজি পিঁয়াজ, ১ কেজি আলু, আধা কেজি ডাল প্রতি ঘরে ত্রাণ সহায়তা দেন। এছাড়াও সরকার প্রদত্ত জরুরি ত্রাণ সহায়তার তিন ধাপের মধ্যে প্রথম ধাপে ২০, দ্বিতীয় ধাপে ৫০ ও তৃতীয় ধাপে ১০০টি পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন তিনি। বিতরণ কার্যক্রমে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় মুক্তিযোদ্ধা, শিক্ষক ও সুশীল সমাজের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ অবস্থায় ২০০ বস্তা চাল আত্মসাতের বানোয়াট কথা প্রচার করে কয়েকটি ফেক আইডি। ফেক আইডি থেকে এসব অপপ্রচারে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনসহ দুলালপুর ইউনিয়নের স্বেচ্ছাসেবক সংগঠন, ছাত্র ও যুব সমাজের মধ্যে সৃষ্টি হয়েছে তীব্র প্রতিক্রিয়া।

h-1

এ ব্যাপারে আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গসংগঠন, স্বেচ্ছাসেবক, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায়, জসিম উদ্দিন সওদাগরের বাবাও মরহুম ছলিম সওদাগরও (১৯৭৫-১৯৭৭ ও ১৯৮৮-১৯৯২ সাল পর্যন্ত দুইবার নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান ছিলেন। জসিম উদ্দিন সওদাগর তার বাবার মতোই জনপ্রিয়। তিনিও পরপর দ্বিতীয়বারের মতো চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তার এমন জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে কোনো একটি মহল এমন অপপ্রচারে নেমেছে বলে অনেকেই মনে করছেন।

এ বিষয়ে জানতে চাইলে জসিম উদ্দিন সওদাগর বলেন, কয়েকটি ফেক আইডি থেকে আমার বিরুদ্ধে মিথ্যা বানোয়াট কুৎসা রটনা করে যাচ্ছে। এ নিয়ে মোটেও আমি চিন্তিত নই, কারণ আমি একশ ভাগ স্বচ্ছতার সাথে প্রকৃত হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ করছি। এছাড়াও এমপি মহোদয়ের নির্দেশক্রমে আমার নিজস্ব অর্থায়নে ৬৬৮টি পরিবারের মধ্যে সাধ্যমত ত্রাণ বিতরণ করেছি। আর ২০০ বস্তা জরুরি ত্রাণ এখন পর্যন্ত ইউনিয়ন পর্যায়ে আসেনি, পর্যায়ক্রমে আসছে আর স্বচ্ছতার সাথে বিতরণও করছি। আপনারা খোঁজ নিয়ে দেখেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাদের সাথে নিয়ে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাঠে থেকে দিনরাত কাজ করে যাচ্ছি। আমার ভালোমন্দের বিচার জনগণই করবেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা এক বার্তায় বলেছেন, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, ফেসবুকে বিভিন্ন ফেক আইডি থেকে হোমনা উপজেলার বিভিন্ন জনপ্রতিনিধিদের নিয়ে নেতিবাচক সংবাদ উপস্থাপনসহ বিভিন্ন মানহানিকর ছবি ও কুরুচিপূর্ণ মন্তব্য প্রকাশিত হয়েছে, যা খুবই দুঃখজনক ও নীতিবিরুদ্ধ।

তিনি বলেন, যদি কোথাও অনিয়মের কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকে তাহলে তথ্য প্রমাণ সহকারে উপজেলা নির্বাহী অফিসারের কাছে জানানোর জন্য অনুরোধ করা হলো। মিথ্যা তথ্য দিয়ে কাউকে বিভ্রান্ত করা বা মানহানিকর ছবি দিয়ে কারো ব্যক্তিত্বে আঘাত করা দন্ডনীয় অপরাধ। তাই অযথা কাউকে হয়রানি করা যাবে না। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly

Related Posts