প্রধানমন্ত্রীর করোনা তহবিলে একদিনের বেতন দিলো আরডিআরএস

হবিগঞ্জ প্রতিনিধি:  চলমান করোনা পরিস্থিতিতে  প্রধানমন্ত্রীর করোনাভাইরাস বিষয়ক ত্রাণ তহবিলে  আরডিআরএস বাংলাদেশ নামক একটি বে-সরকারী উন্নয়ন সংস্থা তাদের সকলস্তরের কর্মকর্তা ও কর্মীদের একদিনের বেতনের অর্থ প্রদান করেছে।

আরডিআরএস বাংলাদেশ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন এস এন কৈরীর স্বাক্ষরিত এক পরিপত্রে তিনি বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) সারা বিশ্বের  মত বাংলাদেশে আশঙ্কাজনক ভাবে ছড়িয়ে পড়ছে। ভয়াবহ এই করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।  আরডিআরএস বাংলাদেশও এই মহা মানবিক বিপর্যয় মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়েছে । উদ্বুত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সংস্থার সকলস্তরের সকল কর্মীর (ক্ষুদ্রঋণ কর্মসূচি, উন্নয়ন কর্মসূচি সমূহ, গেষ্ট হাউজ সমূহ, প্রশিক্ষণ কেন্দ্রসমূহ ও অন্যান্য সকল) একদিনের বেতনের অর্থ মাননীয় প্রধানমন্ত্রীর করোনাভাইরাস বিষয়ক ত্রাণ তহবিলে প্রদানের কথা বলা হয়।

সংস্থাটির পরিচালক (ফিল্ড অপারেশন্স) মোঃ হুমায়ুন খালেদ বলেন, যুদ্ধের পর থেকে বাংলাদেশের যে কোন দুর্যোগকালীন সময়ে আরডিআরএস বাংলাদেশ সরকারের সহযোগী হিসাবে  দরিদ্র  অসহায় মানুষের পাশে থেকে কাজ করেছে। আরডিআরএস বাংলাদেশ ভবিষ্যতে পাশে থাকবে।

সংস্থাটির হেড অব মাইক্রোফাইন্যান্স আর. এম ফুহাদ বলেন, বর্তমান করোনভাইরাসের  প্রেক্ষাপটে  জরুরী খাদ্য সহায়তা ও অন্যান্য ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য আরডিআরএস বাংলাদেশ, পিকেএসএফ এর মাধ্যমে প্রধানমন্ত্রীর করোনাভাইরাস বিষয়ক ত্রাণ তহবিলে সকল স্তরের কর্মকর্তা ও কর্মীদের একদিনের বেতনের অর্থ প্রদান করে।

গাজীপুর জোনের জোনাল কো-অর্ডিনেটর মোঃ আলমগীর হোসেন জোয়ারদার জানান, আরডিআরএস বাংলাদেশ প্রধানমন্ত্রীর করোনাভাইরাস বিষয়ক ত্রাণ তহবিলে সকলস্তরের কর্মকর্তা ও কর্মীদের একদিনের বেতনের অর্থ প্রদান  ছাড়াও সকল শাখা অফিসের মাধ্যমে তালিকা করে দৈনিক আয়ের উপর নির্ভরশীল মানুষ ও অতি দরিদ্র মানুষদের মাঝে নগদ ৫০০ টাকা করে ৪ সপ্তাহ ব্যাপী নগদ অর্থ অনুদান হিসাবে বিতরণ  কার্যক্রম চলমান রয়েছে।

আরডিআরএস নরসিংদী আঞ্চলিক অফিসের আঞ্চলিক ব্যবস্থাপক (ক্ষুদ্রঋণ) মোঃ মোমিনুল ইসলাম বলেন, তালিকাভূক্ত এসব দৈনিক আয়ের উপর নির্ভরশীল মানুষ ও অতি দরিদ্র মানুষের বাড়ী বাড়ী গিয়ে নগদ অনুদান বিতরণ করা হচ্ছে।

পাশাপাশি করোনা বিষয়ে সচেতন করা হচ্ছে যে করোনা আতংক নয়, করোনা সর্ম্পকে আমাদের সচেতন হতে হবে। ঘন ঘন দুই হাত সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড যাবত পরিস্কার করতে হবে, হাঁচি ও কাশির সময়ে কাপড় দিয়ে অথবা কনুই ভাঁজ করে নাক মুখ ঢেকে  ফেলতে হবে , যেখানে সেখানে কফ, থুথু ফেলানো যাবে না। নাক ও মুখ ঢাকার জন্য মাস্ক ব্যবহার করতে হবে। সামাজিক দুরত্ব রাখা এবং বাড়ীতে অবস্থান করার জন্য সবাইকে অনুরোধ করা হচ্ছে।

এম এম চৌধুরী/এইচ

Print Friendly

Related Posts