সি আর দত্ত’র প্রয়াণে বিসিএস মুক্তিযোদ্ধা ও মুজিবনগর কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতির শোক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সেক্টর কমান্ডার, জেনারেল চিত্ত রঞ্জন দত্ত, বীর উত্তমের প্রয়াণে বিসিএস মুক্তিযোদ্ধা ও মুজিবনগর কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতি গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। জাতীয় বীর জেনারেল দত্ত ছিলেন সমিতির উপদেষ্টা।

সমিতির মহাসচিব মোহাম্মদ মুসা শোকবাণীতে বলেন, জেনারেল দত্তের বীরত্ব ও শৌর্য-বীর্য রণাঙ্গণে ব্যক্তিগতভাবে প্রত্যক্ষ করার সৌভাগ্য আমার হয়েছে যেহেতু আমি ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতারের “ওয়ার করেসপন্ডেন্ট” হিসেবে সকল সেক্টর কমান্ডারের সাথে কাজ করেছি। জেনারেল দত্ত তাঁর চার নম্বর সেক্টরের সিলেটের শালুটিকর বিমান ঘাঁটি দখলের কৃতিত্ব অর্জনের দিন আমাকে বলেছিলেন যে, “জেড ফোর্স” ভেঙ্গে দু’ভাগ করে আমাকে একভাগ দেয়ার ফলে আমার যুদ্ধ ক্ষেত্র সর্বাপেক্ষা বৃহৎ হওয়ায় আমি নভেম্বর মাস থেকে দু’রাত কখনো এক জায়গায় ঘুমাতে পারিনি। দেশপ্রেমের অগ্নিমন্ত্রে দীক্ষিত জেনারেল দত্তের রণাঙ্গনে গোলা-গুলির মধ্যে উল্কার গতিতে ছুটে চলা আত্মত্যাগের ইতিহাস ছিল এটা। (১৯৭১ সালের নভেম্বর মাসে প্রধান সেনাপতি জেনারেল ওসমানী স্যার “জেড ফোর্স” ভেঙ্গে দিয়ে এক ভাগ মেজর দত্তের ৪ নম্বর সেক্টর এবং আরেক ভাগ মেজর শওকতের ৫ নং সেক্টরে বন্টন করে দেন।)

মোহাম্মদ মুসা বলেন, বাঙালি জাতির শ্রেষ্ঠ বীর যাঁদের পদভারে ’৭১-এর ১১টি সেক্টর প্রকম্পিত হয়ে উঠেছিল, জেনারেল দত্ত ছিলেন তাঁদের অন্যতম শ্রেষ্ঠ বীর। তিনি সমগ্র জাতির প্রাত:স্মরণীয় বীর। তাঁর বীরত্বের স্মৃতি চির স্মরণীয় করে রাখার জন্য রাজধানী ঢাকায় তাঁর নামে একটি বীর তোরণ নির্মাণের জন্য মুক্তিযুদ্ধের সরকারের কাছে বাংলাদেশের সকল বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে আহবান জানাই।

আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি ব্যক্ত করি।

 

ছবি : একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে সেক্টর কমান্ডার জেনারেল চিত্ত রঞ্জন দত্ত বীর উত্তমের সাথে বিসিএস মুক্তিযোদ্ধা ও মুজিবনগর কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ সমিতির মহাসচিব মোহাম্মদ মুসা (সর্ব বামে)

Print Friendly

Related Posts