এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশ বাংলাদেশ (এএফআইবি) কর্তৃক বিশ্ব তামাকমুক্ত দিবস পালন

অসিত রঞ্জন মজুমদার: প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য মর্যাদায় এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টশন বাংলাদেশ (এএফআইবি) এর উদ্যোগে ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক এ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “Commit to quit tobacco” যার বাংলা ভাবানুবাদ হচ্ছে “আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি”। এরই ধারাবাহিকতায় সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানব বন্ধনের আয়োজন করা হয়। উক্ত মানব বন্ধনে এএফআইবি জোটভুক্ত সংগঠনসহ কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করে।

মানববন্ধনে সভাপতিত্ব করেন এএফআইবি’র নির্বাহী সচিব-২ এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাইদ রানা। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন স্ব-জীব সোসাইটি’র চেয়ারম্যান মো. আইনুল হক, জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিউম্যান রাইটস্ এন্ড ওয়েলফেয়ার এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বদরুদ্দোজা চৌধুরী, অসিত রঞ্জন মজুমদার ও নুরুল আমিন খান, গ্রাসরুট পিপলস এওয়ারনেস ফর ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক রত্না সিনহা ও মিরা মালাকার, স্বচ্ছ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুমন শেখসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, বাংলাদেশে প্রতিবছর তামাকের কারনে ১ লক্ষ ২৬ হাজার লোক অকালে মৃত্যুবরণ করেন। প্রায় ১৫ লক্ষের অধিক লোক বিভিন্ন অসুস্থতায় ভোগে এবং পরোক্ষ ধূমপানের কারণে ৬১ হাজার শিশু নানা রোগের শিকার হয়। এ অকাল মৃত্যুরোধে ও পরোক্ষ ধূমপানের হাত থেকে বাঁচতে তামাকের উপর উচ্চ হারে কর আরোপ করা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বছরের প্রতিপাদ্য অনুযায়ী বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে তামাক সেবীদের তামাক পরিহারের লক্ষ্যে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহবান জানান।

Print Friendly

Related Posts