নির্বাচনে বিধি লঙ্ঘন করলে কাউকে ছাড় নয় : নুরুল হুদা

খান মাইনউদ্দিন, বরিশাল: প্রধান নির্বাচন কমিশনার একেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনে প্রার্থীর একমাত্র পরিচয় হচ্ছে তিনি প্রার্থী। তিনি কোন ধর্ম-দল-মত-বর্ণের তা একেবারেই বিবেচ্য বিষয় নয়। নির্বাচন সম্পন্ন করতে একজন প্রার্থীর যে আইনগত অধিকার তা রক্ষা করতে আমরা সব সময় পাশে থাকব। কেউ যদি আচরণবিধি লঙ্ঘন করেন তাহলে তাকে ছাড় দেওয়া হবে না।

শনিবার (১২ জুন) বরিশাল সার্কিট হাউজে পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় তিনি এসব কথা বলেন।

দুপুর ১২টার দিকে শুরু হওয়া বক্তব্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান রেখে তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন যেন কেউ না করতে পারে সেজন্য আপনাদের সতর্ক দৃষ্টি রাখতে হবে। যোগাযোগ বিচ্ছিন্ন হিজলা, মুলাদী, মেহেন্দীগঞ্জ উপজেলায় যেমন পরিবেশ-পরিস্থিতি হোক না কেন আমাদের নির্বাচন সম্পন্ন করতে হবে। এসব এলাকায় নির্বাচন সুষ্ঠু করতে যা করা দরকার আপনারা করবেন। নির্বাচনে বিধি বর্হিভূত কোনো কাজ করতে দেওয়া হবে না। কেউ যদি করতে চান তাহলে তাকে বিচারের মুখোমুখি হতে হবে, কোন ছাড় দেওয়া হবে না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, দেশে এবার ৩৭১টি নির্বাচনী এলাকায় ভোট সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার ভয়াবহতা দিন দিন বাড়ছে। আমরা চেয়েছিলাম করোনার প্রকোপ কমলে নির্বাচন সম্পন্ন করা হবে। কিন্তু করোনার প্রকোপ কমছে না। ফলে এর মধ্যেই আমাদের নির্বাচনের আয়োজন করতে হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাকে অনুরোধ করা হয়েছে যে সমস্ত এলাকায় করোনার প্রকোপ বেশি সেইসব এলাকায় যেন নির্বাচনের আয়োজন না করি। এ জন্য আমরা খুলনা, সাতক্ষীরার মতো অধিক সংক্রমিত ১৬৩টি এলাকায় নির্বাচন স্থগিত করেছি। তবে বরিশাল, মাদারীপুর অঞ্চলে করোনার সংক্রমণ কম হওয়ায় এমন ২০৮টি অঞ্চলে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারাও একমত পোষণ করেছেন।

জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মেদ খান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দীন।

Print Friendly

Related Posts