করোনায় দাঁতের যত্নে পরামর্শ

অধ্যাপক ডা.আলী আজগর মোড়ল
(দন্তরোগ বিশেষজ্ঞ)
আমাদের বর্তমান সামাজিক প্রেক্ষাপটে অন্যতম মহামারী করোনা, বর্তমান বিশ্বে মহাকাল হয়ে দাঁড়িয়েছে। আমাদের প্রতিরোধে এর ক্ষেত্রে সুস্থিতিশীল চিন্তা রাখতে হবে। যা আমাদের দৈনন্দিন জীবনকে গড়ে তুলবে সামাজিক ভাবে সুস্থ ও স্বাভাবিক।
 করোনাকালে মুখের যত্নে:
করোনা  মানুষের দেহে সাধারণত প্রবেশ করে নাক ও মুখ গহ্বর এর মাধ্যমে। সেখেএে যদি আমরা আমাদের দৈনন্দিন জীবনে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি তখন মুখ গহ্বর নাক,মুখ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সম্ভব। নাকের মাধ্যমে কোন ভাইরাস বা ব্যাকটেরিয়া প্রবেশ এর পথ পরিষ্কার এ সহায়তা করছে। দুটি দাঁতের মধ্যবর্তী স্থানে খাদ্যদ্রব্য জমা হয়। সেক্ষেত্রে মেসওয়াক ব্যবহার করা যায়।মেসওয়াক ব্যবহার সুশীল সমাজে আমাদের নবীজীর সমাজ ব্যবসথার সাথে প্রচলিত আছে। অত্যাধুনিক সব সমাজ ব্যবসথার সাথে প্রচলিত আছে টুথপেষ্ট, ব্রাশ, মাউথ ওয়াশ। প্রতিদিন নিয়মিত দুই বার দাঁত ব্রাশ করতে হবে। লবন গরম পানি দিয়ে কুলকুচি করতে হবে।গরম পানির ভাপা শ্বাস-প্রশ্বাসের সাথে গ্রহণের মাধ্যমে নাকের ভিতরে  জমে থাকা ময়লা বা শ্বাস প্রশ্বাসের সাথে ভিতরে গমনকৃত ভাইরাসের, প্রবেশ থেকে মুক্তির উপায় আছে। সে ক্ষেত্রে ওযু করার সময় তিনবার পানি দিয়ে নাক পরিষ্কার করলেও ময়লা দূর হয় ।
আত্বশুদ্ধিতে করোনা:
করোনা  প্রবেশের অন্যতম প্রধান অঙ্গ হল নাক এবং মুখ। আমাদের বৃদ্ধি করতে হবে আত্মসচেতনতা, রক্ষা পাবো মহামারী covid-19 করোনা হতে । আমাদের শরীরের রোদের আলোর তাপ এর সাথে সংযুক্ত থাকতে হবে। তখন বৃদ্ধি পাবে আত্ম প্রতিরোধ স্বাস্থ্য  ক্ষমতা। সে ক্ষেত্রে আমাদের শরীরের ক্যালসিয়াম ভিটামিন ডি এর অভাব পূরণে সহায়ক হবে ।
করোনা মোকাবেলায় ধর্মীয় বিশ্বাস মানুষকে মানসিক, মানবিক ও আত্মিক প্রশান্তি দিয়ে থাকে। আমাদের দৈনন্দিন জীবন – জীবিকায় ধর্ম, কর্মে মারাত্মক ভাবে প্রভাব ফেলেছে করোনা।
জাতি ধর্ম ক্ষেত্র ভেদে সবার পাশে দাঁড়ানোই ধর্ম  আমাদের শিক্ষা দেয়। মানুষের আন্তরের ধর্মীয় পবিত্রতার ফলে মানসিক সুস্থতা আসে বা আমাদের শারীরিক ভাবে সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
আসুন সবাই সকলের   নিজ ধর্মের পবিত্রতা রক্ষা করে নিজ নিজ  অবস্থান থেকে মানুষের প্রতি, মানবিক হয়ে সচেতনতা বাড়িয়ে, মহামারি মোকাবিলা করে আগামীর বিশ্ব গড়ি। প্রয়োজনে টিকিৎকের পরামর্শ নিয়ে  ভালো থাকি নিরাপদে থাকি।
লেখক ও পরামর্শক: অধ্যাপক ডা.আলী আজগর মোড়ল, ডিন (ডেন্টাল পরিষদ), বিএসএমএমইউ, ঢাকা।  ০১৮১৯২৪৭৩৬৩
Print Friendly

Related Posts