বর্ষায় ত্বকের সমস্যা ও চিকিৎসা

ডা. জাহেদ পারভেজ


বর্ষাকালের স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় কখনো রোদ আবার কখনো বৃষ্টি। রোদে পুড়ে সারা মুখ ঘেমে নেয়ে একাকার তার পরমুহূর্তেই ঠাণ্ডা বাতাসে সব শুকিয়ে খটখটে। তৈলাক্ত ত্বক ফেসওয়াশ দিয়ে ধুতে না ধুতেই শুকিয়ে যায়, আবার ময়শ্চারাইজার লাগালেই পরিণত হয়ে যায় তেলের ডিপোতে। মেঘলা দিনের ছলনাময়ী আবহাওয়াতে ত্বক হয়ে পরে বিরক্ত।

বর্ষায় ত্বকের মেজাজ নিয়ন্ত্রণে থাকে না বলেই যখন তখন র‌্যাশ, অ্যাকনে, ইমফ্ল্যামেশন, লালচে ভাব দেখা দেয়। তার উপর বাড়ি-কর্মক্ষেত্রের স্ট্রেস আরো সমস্যা বাড়িয়ে দেয়। শরীরকে যেমন বিশ্রাম দিতে হয়, তেমনি ত্বককেও আরামে রাখা প্রয়োজন। প্রকৃতির খামখেয়ালিপনায় ত্বক যেনো অতিষ্ঠ হয়ে না পরে সেদিকে লক্ষ্য রাখাটা জরুরি।

নাকের দু’পাশ, থুতনি বা গালে লালচে হয়ে যাওয়া, ঘাম হলে জ্বালা করা কিংবা ত্বকে হঠাৎই অ্যাকনের সমস্যা বেড়ে যেতে দেখলে, ধরে নিতে পারেন যে আপনার ত্বকের মেজাজ ভালো নেই। যদিও হঠাৎ অ্যাকনে দেখা দেওয়ার পেছনে হরমোনাল কারণও থাকতে পারে। তবে মুখের নির্দিষ্ট কোনো অংশে ইচিং হওয়া বা ঘামাচির মতো ছোট ছোট র‌্যাশ বের হলেও বুঝতে হবে ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন। ত্বক যদি সেনসিটিভ হয়, তাহলে এসবের প্রভাব ত্বকে আরো বেশিমাত্রায় পড়ে। ত্বকের এ ধরনের সমস্যাগুলো আবহাওয়া, কসমেটিক্স বা শারীরিক সমস্যার কারণেও হয়ে থাকে। জেনে নেয়া যাক ত্বকের আরো নানাবিধ সমস্যা গুলোর সমাধানের কিছু তথ্য।

*মেছতা:

মেছতা মানব শরীরে কারো কারো হয়েই থাকে,মেয়েদের মেনোপজের পরেও মুখে কালো ছোপ বা মেছতার প্রকোপ বেড়ে যেতে পারে। অনেক সময় গালের দুপাশ ছাড়াও হাত, গলায় কালো ছোপ পড়ে। যাঁরা সূর্যের আলোয় বেশি যান, তাঁদের এটা বেশি হয়। এ সমস্যা থেকে বাঁচতে সূর্যের আলোয় বের হলে ছাতা ও সানগ্লাস ব্যবহার করবেন। ভালো মানের একটা সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। সমস্যা বেশি মনে হলে একজন চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

*শুষ্ক ত্বক:

মেয়েদের মেনোপজের পরে বা নানা সময়ে ত্বক অনেক শুষ্ক আর রুক্ষ হয়ে যেতে পারে। মুখ পরিষ্কার করার জন্য ময়েশ্চারযুক্ত সাবান বা ফেসওয়াশ ব্যবহার করবেন। গোসল করার পর পেট্রোলিয়াম জেলি বা গ্লিসারিনসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। পা ফাটা, ঠোঁট ফাটার মতো সমস্যাও এ সময় বেড়ে যায়। তাই প্রচুর পানি পান করতে হবে।

*মুখে লোম:

অ্যান্ড্রোজেনের প্রভাবে মুখে অবাঞ্ছিত লোম দেখা দেওয়া বিচিত্র নয়। এ জন্য বিশেষজ্ঞ পরামর্শ নিন। হরমোন থেরাপি, মেডিকেটেড ক্রিম বা লেসার দিয়ে এর চিকিৎসা করা সম্ভব।

*ত্বক পাতলা হয়ে যাওয়া:

ত্বক পাতলা হয়ে যাওয়া আর অল্পতেই রক্ত জমা বা রক্তপাতও এ সময়ের একটি সমস্যা। রোদে গেলে সানস্ক্রিন ব্যবহার করবেন। এ ক্ষেত্রেও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

*চুল পড়া:

মেয়েদের মেনোপজের পর হঠাৎ করেই বেড়ে যায় চুল পড়ার সমস্যা। অনেকের মাথার সামনের দিকে টাক পড়ার উপক্রম হয়। বয়স ৫০ এর পরেও পুরুষের মাথায় টাক পড়ে, তখন দেখতেও অসুন্দর লাগে তাই হতাশ না হয়ে পুষ্টিকর, ভিটামিন ও মিনারেলযুক্ত সুষম খাবার গ্রহণ করুন। কোনো পুষ্টি উপাদানের অভাব থাকলে তা পূরণ করুন। বিশেষজ্ঞ পরামর্শে মিনোক্সিডিল বা অন্যান্য চিকিৎসা গ্রহণ করুন।

*ত্বকে ভাঁজ:

কোন কোন সময়ে নারী পুরুষের ত্বক দ্রুত তার কোলাজেন হারায়। দেখা গেছে প্রথম পাঁচ বছরের মধ্যে ত্বকের প্রায় ৩০ শতাংশ কোলাজেন নষ্ট হয়। তারপর প্রতিবছর ২ শতাংশ করে হারাতে থাকে। এতে ত্বক ঢিলা হয়ে পড়ে আর ভাঁজ পড়তে শুরু করে। বিশেষ করে কপালে, ঠোঁটের দুপাশে, নাকের পাশে ভাঁজ পড়ে। এ জন্য কিছু চিকিৎসা আছে, তবে তা বিশেষজ্ঞ পরামর্শে নেওয়াই উচিত।

ডা,মো.জাহেদ পারভেজ: সহকারী অধ্যাপক সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, চর্ম, যৌন ও অ্যালার্জি রােগ বিভাগ।

চেম্বার : ডা, জাহেদ’স হেয়ার অ্যান্ড ক্লিনিক, সাবামুন টাওয়ার,( ৬ষ্ঠ তলা) পান্থপথ, মোড়, ঢাকা। শুক্রবারে ছুটি।

০১৭০৭-০১১-২০০; ০১৭৩০-৭১৬-০৬০

 

মডেল: রেহেনা পারভেজ

Print Friendly

Related Posts