জিম্বাবুয়ে টেস্টে মাহমুদউল্লাহ-তাসকিনে মুগ্ধ বাংলাদেশ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দীর্ঘ ১৬ মাস পর টেস্ট দলে ডাক পেয়েই চমক দেখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। হারারেতে দ্বিতীয় দিনে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে দলের হাল ধরে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। স্পিনার রয় কাইয়াকে পরপর দুই চারে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন তিনি। ক্যারিয়ারের পঞ্চাশতম টেস্টে এসে এমন মাইলফলক স্পর্শ করেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

জিম্বাবুয়ে সফরের প্রথম ঘোষিত দলে ছিলেন না তিনি। পরবর্তীতে মুশফিকুর রহিম ও তামিম ইকবালের ইনজুরির কারণে তাকে দলে ডাকা হয়। সবশেষ পাকিস্তানের মাটিতে টেস্ট খেলা এই ব্যাটসম্যান বিভিন্ন অযুহাতে দলে ডাক না পাওয়াতে নিজেকে প্রমাণের সুযোগ পাননি। অবশেষে সেই সুযোগ পেয়েই কাজে লাগাতে ভুল করেননি তিনি।

আগের দিনে ৫৪ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিন শুরু করে রিয়াদ। তাকে দারুণভাবে সঙ্গ দেন তাসকিন আহমেদ। দ্বিতীয় দিনের শুরুটা দুর্দান্ত হয় বাংলাদেশের। ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সের কথার মতোই উইকেট ধরে রেখে রানের চাকা সচল রাখেন দুই অপরাজিত ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদ। দিনের দ্বিতীয় ওভারেই দলের সংগ্রহ ৩০০ পেরোনোর পর জ্বলমলে ব্যাট চালান এই যুগল। একের পর এক বাউন্ডারিতে জিম্বাবুয়ের পেসারদের দিশেহারা করে তোলেন তারা।

মাহমুদউল্লাহর মাইলফলক ছোঁয়ার পরপরই তাসকিন টেস্ট ক্রিকেটের প্রথম হাফ সেঞ্চুরির স্বাদ পান। যা তার প্রথম শ্রেণির ক্রিকেটেরও প্রথম হাফ সেঞ্চুরি। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাঁহাতি ব্যাটসম্যান ছড়াচ্ছেন মুগ্ধতা।

৮ উইকেটে ২৯৪ রানে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে মুমিনুল হকের দল। ৫৪ রানে মাহমুদউল্লাহ ও ১৩ রানে তাসকিন ব্যাটিং করছেন। এরপর আছেন ইবাদত হোসেন। তাদের হাত ধরে কতদূর যাবে বাংলাদেশ সেটাই এখন সবথেকে বড় প্রশ্ন।

১৬ মাস পর টেস্ট দলে ফিরে মাহমুদউল্লাহ নিজের অভিজ্ঞতা সবটুকু ঢেলে দিয়েছেন ২২ গজে। দলকে খাদের কিনারা থেকে তুলে এনে সম্মানজনক স্থানে নিয়ে গেছেন। তবে এখনও বহুদূর যেতে হবে তাকে। তার ব্যাট হাসলে হাসবে বাংলাদেশও।

প্রথম দিন মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন লিটন। মুমিনুলের ব্যাট থেকে এসেছিল ৭০ রান। বাকিরা কেউই দায়িত্ব নিতে পারেননি।

Print Friendly

Related Posts