নিরাপদ হোক ঈদ উদযাপন

 জ,ই বু্লবুল
বলতে বলতে চলে এলো ঈদ-উল আজহা। যারা শহর ছেড়ে বাড়িতে ঈদ কাটাবেন তাদের প্রস্তুতি হয়তো অনেকটা শেষ। তবে মাথায় আছে কি করোনা মহামারির বিষয়টি?  হ্যা, তা নিয়েই নাড়ীর টানে বাড়ীতে আসতে হলো,আবার যেতেও হবে। তাহলে আর কি করা- যেতেই যদি হয়, আপনার ঈদের যাত্রা সহজ করার জন্য দেওয়া হল ৫টি  প্রয়োজনীয় টিপস্‌-
ঈদে বাড়ি আসা যাওয়া  যেনো এক যুদ্ধ। বিশেষত যারা ঢাকায় থাকেন তাদের জন্য ঈদে বাড়িতে ফেরা অনেক সময় অত্যন্ত কষ্টদায়ক হয়ে ওঠে। একে তো  থাকে যানবাহনের টিকিট পাওয়ার ঝামেলা, তারপর আবার রাস্তায় থাকতে পারে জ্যামের ভোগান্তি। তাছাড়া টুকটাক ঝামেলাতো লেগেই থাকে। সব ধরনের ঝামেলা এড়াতে যাত্রা শুরু  করার পূর্বে প্রস্তুতি নিন নিচের বিষয়গুলি খেয়ালে রেখে।
*ব্যাগ গোছানো:
ব্যাগ গোছানোর ব্যাপারে আপনাকে আগে থেকেই পরিকল্পনা করতে হবে। প্রয়োজনীয় জিনিস সাথে না নিলে পরবর্তীতে নানা ধরনের সমস্যায় পড়তে হয়। জামা-কাপড়ের পাশাপাশি প্রয়োজন মতো ঔষধ, পানি ও ব্যাগ (বমি ফেলার জন্য) ও শিশুদের যাবতীয় জিনিস আগে থেকেই ব্যাগে রাখতে শুরু করুন।
* করোনায় শিশুদের সুরক্ষা:
আপনার সাথে যদি শিশু থাকে তাহলে তার ব্যাপারে সচেতন হতে হবে সবার আগে। বাস বা ট্রেনের জানালার পাশের সিটে শিশুকে বসতে দেবেন না কারণ এতে করে রোদ ও ধূলাবালি লাগার সম্ভাবনা বেড়ে যায়। যাত্রার  সময় যাতে শিশুর গরম না লাগে তাই সাথে হাত পাখা নিন। এছাড়া পানির বোতল অবশ্যই সাথে রাখুন। বাইরের পানি কিছুতেই শিশুকে দেবেন না।
*অসুস্থতায় করণীয়:
আপনার যদি কোনো অসুস্থতা থাকে তাহলে সঠিক চিকিৎসা নিয়ে যাত্রার পূর্বেই তা সারিয়ে ফেলার চেষ্টা করুন। কারণ অসুস্থ শরীরে জার্নি করা অত্যন্ত কষ্টের। আপনার যদি হাড়ের ব্যথা থাকে তাহলে বাসের সামনের দিকে বসুন। পিছনে বসলে ঝাঁকি লেগে ব্যথা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।
*গর্ভবতী মহিলাদের জন্য বাড়তি সতর্কতা:
গর্ভাবস্থায় মহিলাদের জার্নি করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। বিশেষত গর্ভধারণের প্রথম ও শেষ তিন মাসে সড়ক পথে যাত্রার ব্যাপারে অত্যন্ত সাবধান হতে হবে। খারাপ রাস্তায় গর্ভবতী মহিলাদের যাত্রা না করাই শ্রেয়। একান্ত প্রয়োজন হলে বিমান, রেল কিংবা নৌপথ বেছে নিন।
তবে মাথায় রেখে চলতে হবে যে, করোনা যেন আমাদের সফর সঙ্গী না হয়! তাই সার্বক্ষণিক মাস্ক পড়া, বার বার হাত ধোয়া, নিরাপদ দুরত্ব বজায় রাখা উচিত। নিরাপদ ও আনন্দময় হোক আপনাদের সকলের ঈদ উদযাপন। ঈদ- মোবারক।
লেখক: স্বাস্হ্যবিষয়ক লেখক ও সিনিয়র গণমাধ্যম কর্মী।
bulbulbd12@yahoo.com
Print Friendly

Related Posts