পৃথিবীর বিরলতম রোগ এমনেশিয়া রোগী মেহজাবীন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ভিকি জাহিদের রচনা ও পরিচালনায় একক নাটক ‘চিরকাল আজ’ প্রচারের পর থেকেই নাট্যপরিচালক, অভিনয়শিল্পী, কলা-কুশলীসহ দর্শকদের পাশাপাশি নাট্যাঙ্গনের অনেকেই প্রশংসা করছেন। আরটিভির ঈদ আয়োজনের ঈদের দ্বিতীয় দিন রাত ৭টা ৩০ মিনিটে নাটকটি প্রচারিত হয়।

আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, সাবেরি আলম, কায়েস চৌধুরী অভিনীত নাটকটিতে এমনেশিয়া বা স্মৃতিলোপের উপর এক গল্প দেখানো হয়েছে, যেখানে এই এমনেশিয়া রোগীর চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন। এটা পৃথিবীর বিরলতম রোগের মধ্যে একটি। এর অনেকগুলো ধরণের মধ্যে সবচেয়ে কঠিনতম হচ্ছে এন্টারোগ্রেড এবং রেট্রোগ্রেড এমনেশিয়া; যে কিনা তার স্মৃতি সর্বোচ্চ ৭ থেকে ১০ সেকেন্ড মনে করতে পারে, এরপর সবকিছু ভুলে যায়। এই বিরলতম রোগে আক্রান্ত হয়েছিলেন ক্লাইভ ওয়েরিং; যিনি কিনা ইংল্যান্ডের একজন মিউজিশিয়ান। ‘দ্য ম্যান উইথ দা সেভেন সেকেন্ড মেমরি’ ডকুমেন্টারি থেকে এমন তথ্য জানা যায়।

সেই ডকুমেন্টারির অনুপ্রেরণায় এরকম একটি চরিত্রে অভিনয় করার দুঃসাহস প্রয়োজন, আর সেটাই দেখিয়েছেন মেহজাবীন চৌধুরী। হয়েছেনও সফল, যার প্রমাণ সামাজিক যোগাযোগ মাধ্যম। ভিকি জাহেদের পরিচালনায় এখানে মেহ্জাবীনের বিপরীতে অভিনয় করেছেন আফরান নিশো।

Print Friendly

Related Posts