টিভি নাটক লেখায় ব্যস্ত মিজানুর রহমান বেলাল

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ মিজানুর রহমান বেলাল-এর জন্ম নওগাঁ জেলার আত্রাই উপজেলায়। শৈশব কেটেছে গ্রামে। পেশায় একজন প্রকৌশলী হলেও লেখালেখিতে তিনি কবি ও নাট্যকার।

দেড় যুগ ধরে লেখালেখি করে পরিচিতি লাভ করেছে ব্যাপক। অর্ধশত টিভিনাটক ও টেলিফিল্ম জনপ্রিয় সব টিভি চ্যানেলে প্রচার হয়েছে ইতিমধ্যে। প্রচারের অপেক্ষায় আছে আরো ২৯টি টিভি নাটক। তার নাটক নিম্নবিত্ত ও মধ্যবিত্তের টানাপোড়ন, যাপিত জীবনের আখ্যান, মানুষের নানান অসঙ্গতি তুলে ধরেন খুব যত্ন করে। হাসি-কান্নার চিত্রায়ন করেন চরিত্র রূপায়নের মধ্য দিয়ে। সম-সাময়িক কনসেপ্টকে ধারণ করে অনায়াসে বিভিন্ন মেসেজ দিয়ে থাকেন।

মিজানুর রহমান বেলাল-এর লেখালেখিতে ব্যস্ত সময় পার করছেন। তার রচিত জনপ্রিয় ও আলোচিত নাটকের মধ্যে, ‘শহরনামা’, ‘বিসিএস বক্কর’, ‘বক্কর এখন ব্যাংকার’, ‘স্যারের মেয়ে’, ‘শুভকামনা’, ‘দুঃখের কোনো রঙ নেই’, ‘রুমাল’, ‘অনুশোচনা’, ‘পারফিউম’, ‘গেমারু’, ‘পেনফ্রেন্ড’,‘আত্মত্যাগ’. ছাতিম কাঠের কফিন’, ‘কষ্টের নাম জাদুঘর’, ‘ভালো মানুষ হতে চাই’. ‘নগরবালা’, ‘দিন দুপুরে ডাকাতি’, ‘নায়িকাপ্রীতি’, ‘জুয়াড়ির প্রেম’ প্রভৃতি উল্লেখযোগ্য নাটক। এই নাটকগুলো ব্যাপক প্রসংশিত হয়েছে বিভিন্ন মহলে।

এছাড়াও মিজানুর রহমান বেলাল রচিত ‘ওসাম ওসমান’, ‘বড় ভাবী’, ‘হুইল চেয়ার’ ‘মহল্লার ম্যাডাম’, ‘পেনশন’ সহ ২৯টি টিভি নাটক টিভিতে প্রচারের অপেক্ষায়। মিজানুর রহমান বেলালের ১৩টি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে ইতিমধ্যে। কবিতায় কালি ও কলম পুরস্কার সহ ৯টি বিভিন্ন পুরস্কারও অর্জন করেছে।

Print Friendly

Related Posts