সিনেমা বানানো নিয়ে আশঙ্কায় আফগানের সাহরা করিমি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ তালেবানি শাসনে আতঙ্কে দিন কাটাচ্ছে আফগান মেয়েরা। সোমবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় আফগান মহিলা পরিচালক সাহরা করিমির একটি ভিডিও। যেখানে শুধু সমবেদনা নয় আক্ষরিক অর্থে সারা বিশ্বের কাছে নিজের দেশের জন্য সাহায্য চেয়েছেন তিনি।

রবিবার তালেবানরা রাজধানীতে প্রবেশের সঙ্গে সঙ্গে শহরে কী পরিস্থিতি তৈরি হয়েছে তারই একটি ভিডিও পোস্ট করেছে সাহারা করিমি। গোটা বিশ্বের উদ্দেশ্যে তার বার্তা “দয়া করে আমাদের জন্য প্রার্থনা করুন। এই বিশাল বিশ্বের মানুষের উদ্দেশ্যে আমি আবারও বলছি, দয়া করে চুপ থাকবেন না, ওরা আমাদের হত্যা করতে আসছে।”

তার এই আর্তিতে সাড়া দিয়েছেন বলিউড থেকে টলিউডের তারকারা। বলিউডের পরিচালক অনুরাগ কাশ্যপ, অভিনেত্রী স্বরা ভাস্কর, রিচা চাড্ডা সহ অনেকেই সাহরার এই পোস্টটি শেয়ার করেছেন তবে শুধু বলিউডই নয়, টলিউডের তারকারাও এই আফগান চিত্র পরিচালকের পাশে দাঁড়িয়েছে। অনীক দত্ত, সুদীপ্তা চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায়, দেবদূত ঘোষ শেয়ার করেছেন এই পোস্ট।

পোস্টে সারা লিখেছেন, বর্তমানে প্রায় ৯ মিলিয়ন আফগান মেয়ে স্কুলে কলেজে পড়াশুনা করছে, যার মধ্যে প্রায় ২ মিলিয়ন মেয়ে ইতিমধ্যেই পড়াশুনা ছেড়ে দিয়েছে। সিনেমা যেহেতু বাস্তব জীবনের গল্প বলে, তাই সাহরার আশঙ্কা আর হয়তো সিনেমা বানাতেই পারবেন না তিনি। কীভাবে মহিলা ও শিশুদের উপর তালিবানরা অত্যাচার চালিয়ে যাচ্ছে, সেই কথাও নিজের পোস্টে তুলে ধরেন সাহরা। তিনি জানান, জনপ্রিয় এক কমেডিয়ানকে নির্মমভাবে খুন করেছে তালিবানরা। তাদের হাতে খুন হয়েছে কবি ও সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগের প্রধান। কয়েকজনকে প্রকাশ্যে ফাঁসি দেওয়া হয়েছে বলেও জানান আফগান পরিচালক। তার এই পোস্ট শেয়ার করে পরিচালক অনুরাগ কাশ্যপ বাকিদেরও অনুরোধ করেছেন এই পোস্টটি শেয়ার করার জন্য।

টলিউডের পরিচালক অনীক দত্ত এই আফগান পরিচালকের পোস্টটি শেয়ার করে সকলের কাছে প্রস্তাব রাখেন যে টলিউডের তরফ থেকে যদি একটি উদ্যোগ নিয়ে সাহরার পাশে দাঁড়ানো যায়।

চিত্র পরিচালক সাহারা করিমিই প্রথম মহিলা যিনি আফগান চলচ্চিত্রের ডিরেক্টর জেনারেল নির্বাচিত হয়েছেন।

Print Friendly

Related Posts