বরগুনায় ১৫৩টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি

ইফতেখার শাহীন: আগামী ১১ অক্টোবর দেশজুড়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। মা দুর্গার আগমন উপলক্ষে বরগুনার সকল পুজামন্ডপে তৈরি করা হচ্ছে দুর্গার প্রতিমা। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

সময় যতই সামনের দিকে এগিয়ে যাচ্ছে ততই সনাতন ধর্মাবলম্বীদের মাঝে দেখা গেছে পূজার প্রস্তুতি। বরগুনার পূজামণ্ডপগুলোতে চলছে পরিস্কার-পরিচ্ছন্নের কাজ। খড়, বাঁশ, সুতলী ও মাটি দিয়ে প্রতীমা তৈরির কাজও একেবারে শেষের দিকে। প্রতিমাগুলোর সৌন্দর্য্য বর্ধনের জন্য তৈরি করা হচ্ছে মাটির বাহারি নকশা। একটু শুঁকালেই তাতে দেওয়া হবে রং তুলির আচড়।

বরগুনা জেলার ৬ টি উপজেলা ও ৪ টি পৌরসভায় মোট ১৫৩টি পূজামণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। তবে এ বছর মহামারী করোনার প্রভাবে সীমিত আকারে পূজা-অর্চনা হবে বলে জানান আয়োজকরা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বরগুনা জেলার সভাপতি বাবু সুখরঞ্জন শীল জানান, মহামারি করোনায় সরকারের সব নিয়ম এবং স্বাস্থ্যবিধি মেনে এবার শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এছাড়া জেলায় ৬টি স্থানে প্রতিমা বিসর্জনের স্থান তৈরি করা হয়েছে।

বরগুনার পুলিশ সুপার মো. জাহাঙ্গীর মল্লিক বলেন, পূজা শুরু হওয়ার আগে এবং প্রতিমা বিসর্জন হওয়ার পর পর্যন্ত প্রতিটি মন্দিরে পুলিশ মোতায়েন থাকবে। আমরা তিন স্তরের নিরাপত্তা মূলক ব্যবস্থা রাখবো।

Print Friendly

Related Posts