সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি হিসেবে দায়িত্ব পেলেন সুভাষ চন্দ বাদল

শেরপুরের কৃতি সন্তান সাংবাদিক সুভাষ চন্দ বাদল বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন। ২১ অক্টোবর বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপনের মাধ্যমে এই আদেশ জারি করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করা সুভাষ চন্দ বাদল শেরপুর জেলা শহরের নয়ানীবাজার এলাকার বাসিন্দা। তার বাবার নাম স্বর্গীয় শচীন্দ্র কুমার চন্দ। পড়ালেখা শেষ করে তিনি দীর্ঘসময় সিনিয়র স্টাফ রিপোর্টার হিসেবে দৈনিক বাংলার বাণীতে কর্মরত ছিলেন। তারপর ১৯৯৬ সালে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র স্টাফ রিপোর্টার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিডিয়া সেলে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ভারতের দিল্লীতে বাসস’র ব্যুরো চীফ হিসেবে প্রায় সাড়ে পাঁচ বছর কর্মরত ছিলেন। সাংবাদিকতার বর্নাঢ্য কর্মজীবনে তিনি ৫০টির ও বেশি দেশ ভ্রমণ করেছেন।
ছাত্রজীবনে সুভাষ চন্দ বাদল বাংলাদেশ ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী ছিলেন। তিনি ১৯৭৪ সালে শেরপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধু ও তার পরিবারের হত্যাকাণ্ডের প্রতিবাদ করে পুলিশী নির্যাতনের শিকার হন এবং দীর্ঘদিন কারাভোগ করেন।
প্রজ্ঞাপনে তথ্য মন্ত্রণালয় উল্লেখ্য করেন, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৪ এর ধারা ১০(২) অনুযায়ী সুভাষ চন্দ বাদলকে অন্যান্য সকল সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে সকল কর্ম ও সম্পর্ক ত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছর মেয়াদে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট-এর ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ প্রদান করা হলো।
উল্লেখ্য, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট ১৩ সদস্য বিশিষ্ট একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। তথ্য ও সম্প্রচারমন্ত্রী পদাধিকার বলে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান। তথ্য ও সম্প্রচার সচিব পদাধিকার বলে ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক পদাধিকার বলে সদস্য-সচিব। দুঃস্থ ও অসচ্ছল সাংবাদিকদের কল্যাণ সাধন, পেশাগত কাজ করতে অক্ষম ও অসমর্থ সাংবাদিকদের আর্থিক সাহায্য প্রদান, অসুস্থ সাংবাদিকদের চিকিৎসার ব্যবস্থা করা বা আর্থিক সাহায্য প্রদান, সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বৃত্তি প্রদানের ব্যবস্থা করাসহ সাংবাদিকদের কল্যাণে নানা ধরনের কাজ করে থাকে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট।
এ ব্যাপারে সুভাষ চন্দ বাদল বলেন, সরকার আমার সততা ও অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়ে  সাংবাদিকদের কল্যানে কাজ করার সুযোগ দিয়েছেন। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। আমি আমার উপর অর্পিত দায়িত্ব সঠিক ভাবে পালন করতে সবার দোয়া ও সহযোগিতা চাই।
Print Friendly, PDF & Email

Related Posts