মুখে বলিরেখা: যেভাবে ঘুমালে পেতে পারেন সমাধান

অনেকে অনেক চেষ্টা করেও আটকাতে পারেন না বলিরেখা। একটা সময় পর বয়সের সঙ্গে সঙ্গে মুখে বলিরেখার পরিমাণ বাড়তে থাকে। এটাই প্রকৃতির নিয়ম।

যাদের বলিরেখা পড়ে যায় মুখে তারাও অনেক সময় বুঝে না কেন পড়ছে। তবে এর পেছনে একটি অদ্ভুত কারণ থাকতে পারে। সেটি হচ্ছে বালিশ।

চিকিৎসকরা বলছেন, বালিশে মুখ গুঁজে ঘুমান যারা, তাদের ত্বকে বেশি মাত্রায় বলিরেখা পড়তে পারে, দ্রুত পড়ে যেতে পারে বয়সের ছাপ।

বালিশে মুখ গুঁজে ঘুমালে মুখের সেদিকে রক্তচাপ বেড়ে যেতে পারে। এর কারণেই মুখে বলিরেখা পড়তে পারে। অনেকে শুধু এক পাশ হয়ে ঘুমান। সেক্ষেত্রে মুখের এক পাশ বালিশের সঙ্গে লেগে থাকে। এর ফলে পড়তে পারে বয়সের ছাপ। কমতে পারে ত্বকের উজ্জ্বলতা।

আরও একটি কারণ রয়েছে। সেটি হলো বালিশে মুখ গুঁজে শুয়ে বা পাশ ফিরে শুয়ে থাকার সময়ে মুখের যে অংশটি বালিশের সংস্পর্শে থাকে সেই অংশ ধীরে ধীরে শুকিয়ে যেতে পারে। বালিশে থাকা ব্যাকটেরিয়া ত্বকে প্রবেশ করে ক্ষতি করতে পারে। এ কারণেও মুখের উজ্জ্বলতা কমে যেতে পারে।

আমরা যদি বালিশ ছাড়া ঘুমানোর চেষ্টা করতে পারি তাহলে আমাদের অনেক উপকার হবে। ঘাড় এবং কাঁধের পেশির সমস্যা কমে, মেরুদণ্ডের উপকার হয়। সঙ্গে মুখের ত্বকের অনেক উপকার হয় ।

আমাদের ত্বকের ক্ষেত্রে হতে হবে সতর্ক। বলিরেখা কমানোর বা বলিরেখার ছাপ পড়ার আগে থেকে ত্বকের প্রতি যত্নশীল হতে হবে । খেতে হবে স্বাস্থ্যকর খাবার। প্রয়োজনে ত্বক চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করত পারেন প্রসাধনী সামগ্রী।
Print Friendly

Related Posts