শীতে শুষ্ক ত্বকের যত্ন

নাহিদা আফরিন সাথী
শীতের মৌসুম শুরু হয়েছে। শীত মানেই ত্বকের শুষ্কভাব, রক্ষতার সমস্যা শুরু হয়ে যাওয়া। এই শীতের সময়ই বিশেষ যত্ন নিতে হবে।
আমাদের একেক জনের ত্বকের ধরণ একেক রকম। আর তাই ত্বকের ধরণ বুঝে যত্ন নিতে হয়।
আসুন, জেনে নেয়া যাক- ঘরোয়া উপায়ে কিভাবে শুষ্ক ত্বকের যত্ন নেয়া যায় ।
*নারকেল তেল:
নারকেল তেল শুষ্ক ত্বকের ওপর দারুণ কার্যকরী প্রভাব ফেলে । এক চামচ বেসনের সঙ্গে পরিমাণ মত নারকেল তেল নিয়ে  ভাল করে মিশিয়ে নিন এবং ত্বকের ওপর প্রয়োগ করুন। ৩০ মিনিট ত্বকের ওপর রাখার পর গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই শীতে শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে এই ফেস প্যাকটি প্রতিদিন একবার করে ব্যবহার করুন।
★কলা:
কলা খাওয়া শরীরের পক্ষে যতটা উপকারী, ত্বকের স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রেও একই ভাবে কার্যকরী। কলা হচ্ছে প্রাকৃতিক উপাদান যা ত্বককে ময়েশ্চারাইজ করে। কলার মধ্যে রয়েছে ভিটামিন সি, এ পটাশিয়াম, ক্যালসিয়াম, ফস্ফরাস এবং কার্ব‌োহাইড্রেট রয়েছে। এই সব উপাদান শুষ্ক ত্বকের সমস্যাকে দূর করার জন্য ভীষণ ভাবে কার্যকর। এর জন্য কলার পেস্টে নারকেল তেল যোগ করে ত্বকের ওপর প্রয়োগ করুন। হালকা শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বকের সমস্যাকে দূর করতে সাহায্য করবে।
*কফি:
আমাদের মুড রিফ্রেসের জন্য এক কাপ কফিই যথেষ্ঠ।  তেমনই ত্বকের ওপর কফি প্রয়োগ করলে, আপনার ত্বকও ফিরে পায় সতেজতা। কফি তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এর জন্য এক চামচ কফির গুড়ার সঙ্গে মধু ও পরিমাণ মত গোলাপ জল যোগ করুন। উপাদানগুলো ভাল ভাবে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। এই ফেস প্যাক আপনাকে শুষ্ক ত্বকের সমস্যাকে প্রতিরোধ করতে সাহায্য করবে।
*বেসন ও দুধ:
বেসন ত্বকের ক্ষেত্রে দারুণ উপকারী। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনার পাশাপাশি বেসন ও দুধের তৈরি ফেস প্যাক নিয়ন্ত্রণে রাখবে আপনার ত্বকের শুষ্কতা। এর জন্য এক চামচ বেসনের সঙ্গে দুধ এবং এক চিমটে হলুদ গুঁড়া দিয়ে ভালোভাবে  মিশিয়ে নিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। তারপর ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
এই শীতে ত্বককে স্বাস্থ্যকর রাখতে প্রচুর পানি পান করুন সেই সঙ্গে সাস্থ্যকর খাবার গ্রহণ করুন।
(লেখক: গণমাধ্যম কর্মী)
Print Friendly

Related Posts