এবার লটারিতে স্কুলভর্তি, আবেদন ২৫ নভেম্বর-৮ ডিসেম্বর

সারাদেশের সরকারি-বেসরকারি স্কুলগুলোতে আগামী ২৫ নভেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে। ৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে।

এবার স্কুলভর্তিতে সারাদেশে একত্রে কেন্দ্রীয়ভাবে লটারি আয়োজন করা হবে। টেলিটকের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) ২০২২ সালের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তি সংক্রান্ত একটি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় ঢাকা মহানগরের নির্বাচিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

করোনা পরিস্থিতির কারণে এ বছর সরকারি-বেসরকারি সব শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমবারের মতো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে উভয়স্তরের ভর্তি লটারি কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হবে। আগামী ২৫ নভেম্বর আবেদন শুরু হয়ে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে। সরকারি স্কুল ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের লটারি ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে।

সরকারি স্কুলের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। আর অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো যাবে। বেসরকারির ভর্তি ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবে।

করোনার কারণে আগামী বছরের ভর্তি ফরমের মূল্য কমানো হয়েছে। এবার একসঙ্গে পাঁচটি স্কুলে আবেদনের জন্য ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। চলতি বছর প্রতিটি বেসরকারি স্কুলে ভর্তি ফরম ২০০ টাকা আর সরকারি স্কুলে ১৭০ টাকা ধার্য ছিল।

Print Friendly

Related Posts