বরগুনায় ৭ দফা দাবি নিয়ে লঞ্চ যাত্রীদের মানববন্ধন

ইফতেখার শাহীন: বরগুনায় জেলা যাত্রী অধিকার সংরক্ষণ কমিটির আয়োজনে নিরাপদ নৌ-ভ্রমন নিশ্চিত এবং ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বেলা ১১ টায় বরগুনা পৌর সুপার মার্কেটের সামনে এ কর্মসূচি পালিত হয়।

যাত্রীদের ৭ দফা দাবিগুলো হলো- ১. দূর্ঘটনায় নিহতদের যৌক্তিক ক্ষতিপূরণ দিতে হবে, ২. আহতদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হবে, ৩. প্রত্যেক লঞ্চে জনপ্রতি লাইফ জ্যাকেটের ব্যবস্থা রাখতে হবে, ৪. আধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তি নিশ্চিত করতে হবে, ৫. প্রতি লঞ্চে দক্ষ ও প্রশিক্ষিত কর্মী নিশ্চিত করতে হবে, ৬. অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করা যাবেনা, ৭. প্রতি বছর লঞ্চের ফিটনেস চেক করতে হবে।

বরগুনা জেলা যাত্রী অধিকার সংরক্ষণ কমিটির আয়োজনে এই মানববন্ধন বক্তব্য রাখেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জীব দাস, সাধারণ সম্পাদক সোহেল হাফিজ, লোকো বেতারের মনির হোসন কামালসহ সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নের্তৃবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, সকল যাত্রীবাহী যানবাহন কর্তৃপক্ষের কাছেই যাত্রীদের তথ্য থাকে। কিন্তু লঞ্চ কর্তৃপক্ষের কাছে যাত্রীদের কোন তথ্য নেই, একারণে ক্ষতিগ্রস্তদের সঠিক পরিমান নির্ধারণ করা সম্ভব হয় না। আমাদের দাবি থাকবে এরপর যাত্রীদের পুর্নাঙ্গ তথ্য নিশ্চিত করতে হবে। এছাড়াও যাত্রীদের পর্যাপ্ত জীবনরক্ষকারী সরঞ্জাম নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর দিবাগত রাত ৩ টার দিকে ঢাকা টু বরগুনাগামী অভিযান-১০ লঞ্চটি ঝালকাঠি সদর উপজেলার গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের গাবখান চ্যানেলের কাছে সুগন্ধা নদীর মাঝখানে অগ্নিকান্ডে দুর্ঘটনায় কবলিত হয় ।

Print Friendly

Related Posts