ধামরাইয়ে অবৈধ ১০ ইটভাটার অর্ধকোটি টাকা জরিমানা, আংশিক ভাংচুর

রাসেল হোসেন, ধামরাই: ঢাকার ধামরাই উপজেলায় তিন ফসলি কৃষি জমি ও বসতবাড়ি এবং স্কুল কলেজের পাশে গড়ে উঠেছে অবৈধ ইটভাটা। এইসব ইটভাটার বৈধ কোন কাগজ পত্র না থাকায় পরিবেশ অধিদপ্তর থেকে অভিযান চালিয়ে ১০টি ইটভাটার মালিককে অর্ধকোটি টাকা জরিমানা করেছে। এসময় ভেকু দিয়ে ওইসব ভাটার আংশিক করে ভেঙে দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে কালামপুর, হাসানসহ মধুডাঙ্গা এলাকায় সারাদিন ব্যাপী অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামজিদ আহমেদ।

জরিমানাকৃত অবৈধ ইটভাটাগুলো হলো- মেসার্স মদিনা ব্রিকস ৬ লাখ, এম এস বি-২ ৬ লাখ, মেসার্স ফারুক ব্রিকস ৬ লাখ, মেসার্স নুর ব্রিকস ৬ লাখ, মেসার্স তুহিন ব্রিকস ৬ লাখ, মেসার্স মার্ক ব্রিকস ৬ লাখ, মেসার্স মক্কা মদিনা ব্রিকস ৫ লাখ, মেসার্স খান ব্রিকস ৫ লাখ, মেসার্স রাহাত ব্রিকস ২ লাখ, মেসার্স কালামপুর ব্রিকস ২ লাখ টাকা জরিমানা করা হয়।

জরিমানাকৃত ওইসব ইটভাটা মালিক দীর্ঘদিন ধরে অবৈধ ইটভাটা পরিচালনা করে আসছিল। যেমন খান ব্রিকস মধুডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে অবস্থিত। এলাকাবাসী বার বার প্রশাসনের কাছে অভিযোগ করেও ওই ইটভাটা বন্ধ করতে পারেনি। খান ব্রিকসের মালিক উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সানোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হওয়ায় তাকে স্থানীয় প্রশাসন সমীহ করে চলে।

এবিষয়ে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক জহিরুল ইসলাম তালুকদার বলেন, অবৈধ দশটি ইটভাটার মালিককে অর্ধকোটি টাকা জরিমানা করেছি। ওইসব ভাটার চিমনি ভেকু দিয়ে ভেঙে দিয়েছি। এমন অভিযান পনের দিন পর পর চলবে।

Print Friendly

Related Posts