বনে ফিরে গেলো বিরল প্রজাতির গন্ধগোকুল

বেলাল রিজভী: অবশেষে বনে ফিরে গেলো মাদারীপুরের ডাসার উপজেলার পশ্চিম বালিগ্রামে খাঁচায় বন্দি করে রাখা বিরল প্রজাতির গন্ধগোকুল।

বনবিভাগের কর্মকর্তারা গন্ধগোকুলটিকে উদ্ধার করে বরিশাল জেলার গৌরনদী উপজেলার একটি বনে অবমুক্ত করেন।

বন বিভাগ ও স্থানীয় সূত্র জানায়, গন্ধগোকুল নামের প্রায় বিলুপ্ত প্রজাতির এই প্রাণিটি গত শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় বালিগ্রাম এলাকার একটি খামার থেকে মুরগি শিকার করে খাচ্ছিলো। স্থানীয়রা দেখতে পেয়ে প্রাণিটির ওপর হামলা চালায়। স্থানীয় কয়েকজন যুবকের হাতে প্রাণিটি ধরা পরে। পরে তারা একটি খাঁচায় প্রাণিটিকে বন্দি করে রাখে। বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হলে গন্ধগোকুলটিকে উদ্ধার করে বন বিভাগ। রোববার (৯ জানুয়ারি) রাতে বনে অবমুক্ত করা হয়।

কালকিনি উপজেলা বন কর্মকর্তা মনিরুজ্জামান খান সোমবার (১০ জানুয়ারি) বিকেলে বলেন, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিবেচনায় প্রথিবীর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে এই প্রাণীটি। আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিভিন্ন প্রজাতির গন্ধগোকুলের বাস। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। তাই এটি ধরা বা শিকার করা সম্পূর্ণ বেআইনি।

মাদারীপুর জেলা ভারপ্রাপ্ত বন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, উদ্ধারকৃত প্রাণিটিকে অনেকটা বাগডাশের মত দেখতে হলেও সেটি আসলে বাগডাশ নয়। এটির নাম গন্ধগোকুল। আমাদের দেশের বন জঙ্গলে প্রায়ই এই গন্ধগোকুলকে দেখা যায়। এরা খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবন যাপন করে থাকে। তা ছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না বরং উপকারে করে থাকে।

Print Friendly

Related Posts