চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান আর নেই

বাংলাদেশের অন্যতম আলোচিত চলচ্চিত্র পরিচালক ও ছুটির ঘন্টা বেশকিছু দর্শক নন্দিত চলচ্চিত্রের নির্মাতা আজিজুর রহমান আর নেই।

সোমবার (১৪ মার্চ) রাত সোয়া ১১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

কানাডার টরেন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন বর্ষীয়ান এই চিত্র নির্মাতা মৃত্যু বরণ করেন। পরিচালকের মেয়ে আলিয়া রহমান বিন্দির বরাতে জানিয়েছেন পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। সোহান বলেন, দীর্ঘদিন যাবৎ তিনি শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুলছিলেন। শেষ একবছর অক্সিজেন ছাড়া চলতে পারতেন না।

‘আজিজুর রহমানের প্রায় একযুগ ধরে কানাডায় তার দুই সন্তানের সাথে বসবাস করতেন। তার মরদেহ বগুড়ার শান্তাহারে তার পারিবারিক গোরস্থানে দাফন হবে। পারিবারিকভাবে আজিজুর রহমানের মরদেহ দেশের আনার প্রক্রিয়া চলছে।’

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে।

তিনি অর্ধশতাধিক চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

Print Friendly, PDF & Email

Related Posts