রাঙামাটিতে যন্ত্রসংগীতের অপূর্ব দ্যোতনায় মুগ্ধ দর্শক

‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখড়ে’ এই স্লোগানে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হলো গণজাগরণের যন্ত্র সংগীত উৎসব ২০২৩। উৎসবে হরেক সংগীত যন্ত্রের বাদনে তাল ও ছন্দের অপূর্ব দ্যোতনায় মুগ্ধ হন দর্শকশ্রোতা।

সোমবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠানের শুরুতেই রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির তাল যন্ত্র বিভাগের এক ঝাঁক শিশু শিল্পী একাডেমির তবলা প্রশিক্ষক সুবল বিশ্বাস এর পরিচালনায় সমবেত তবলার লহড়া পরিবেশন করেন। এসময় হল ভর্তি দর্শক শ্রোতা তুমুল করতালিতে উপভোগ করেন এই তবলার লহড়া।

এরপর শিল্পকলা একাডেমির প্রশিক্ষক মিলন ধরের পরিচালনায় রবীন্দ্র সঙ্গীতের সুরের সাথে পিয়ানো ও তবলার ঐকতান পরিবেশন করেন একাডেমির প্রশিক্ষণার্থীরা। তাদের পরিবেশনায় অনুষ্ঠানস্থলে মুগ্ধতার আবেশ ছড়ায়।

উৎসবে একক তবলা লহড়া পরিবেশন করেন জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০১৯-এ রাঙামাটি জেলা থেকে জাতীয় পর্যায়ে তবলায় তৃতীয় স্থান অধিকারী অর্নিবান দত্ত (শুভ্র)। কখনো কায়দা, কখনো টুকরা আবার কখনো চক্রদার পরিবেশন করে তিনি দর্শকের অকুণ্ঠ প্রশংসা অর্জন করেন। শিল্পীকে হারমোনিয়ামে সহযোগিতা করেন তার বাবা তবলা শিক্ষক ঝুলন দত্ত।

এরপর রাঙামাটির জনপ্রিয় বংশীবাদক দারস মনি চাকমার পরিবেশনায় একক বংশী বাদন দর্শক শ্রোতার মন জয় করে নেয়।

এছাড়া সুদীপ চাকমার একক বংশীবাদন এবং প্রিতম দত্তের একক গিটার বাদন অনুষ্ঠানকে আরও প্রানবন্ত করে।

সবশেষে কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্তের পরিচালনায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হারিয়ে যাওয়া যন্ত্র ধুধক, হেঙরং, শিঙা, বাঁশি, মং, তবলা, বাংলা ঢোল, মৃদঙ্গ, কিবোর্ড, গিটার ও অক্টোপ্যাড এর সমন্বয়ে সমবেত অর্কেস্ট্রা পরিবেশন করেন দারস মনি চাকমা, সচিব চাকমা, মিলন ধর, সুবল বিশ্বাস, শিমুল কুমার দাশ, ইন্দ্রমালা তনচংগ্যা, জয় শান্তি চাকমা, প্রানেশ বড়ুয়া এবং দ্বীপ ভৌমিক। তুমুল করতালিতে দর্শক শ্রোতা সেই অর্কেস্ট্রা উপভোগ করেন।

এর আগে সাংস্কৃতিক ব্যক্তিত্ব বাচিক শিল্পী লিটন কুমার দে এর সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি ভার্চুয়ালি যুক্ত হয়ে এই উৎসব এর উদ্বোধন করেন।
এসময় বক্তব্য রাখেন রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোজ বাহাদুর গুর্খা এবং বাংলাদেশ বেতার, রাঙামাটি কেন্দ্রের সঙ্গীত প্রযোজক সাংস্কৃতিক ব্যক্তিত্ব রণেশ্বর বড়ুয়া।

স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে রাঙামাটি জেলা পরিষদ এর সহযোগিতায় এবং জেলা শিল্পকলা একাডেমি, রাঙামাটির ব্যবস্থাপনায় এই গণজাগরণের যন্ত্র সংগীত উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয় ।

 

Print Friendly, PDF & Email

Related Posts