জাবিতে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে গত কয়েক বছরের মতো এবারও পালন করা হয়েছে ‘বিশ্ব ক্যান্সার দিবস-২০১৯’।

দিবসটি উপলক্ষে ‘আই এম এন্ড আই উইল’ স্লোগানকে সামনে রেখ ‘সাউথ এশিয়া সেন্টার ফর মেডিকেল ফিজিক্স এন্ড ক্যান্সার রিচার্স’র সহযোগীতায় সচেতনতামূলক শোভাযাত্রা এবং সেমিনার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের ‘পাবলিক হেলথ ফোরাম’।

সোমবার বেলা ১১টায় পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগ থেকে একটি র‌্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয় সংলগ্ন জাহাঙ্গীরনগর স্কুল এন্ড কলেজ চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে কলেজের অডিটোরিয়ামে ‘ক্যান্সার সচেতনতা বিষয়ক’ একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফাহিমা সুরুভি এবং ফারাসনা শর্মার সঞ্চালনায় এবং বিভাগের সভাপতি অধ্যাপক ড. রুহুল ফুরকান সিদ্দিকের সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা প্রদান করেন মুগ্ধা মেডিকেল কলেজের স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুনমুন ইসলাম।

তিনি বলেন, ‘সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার রোগে মৃত্যুর হার বৃদ্ধির বৃদ্ধি পাচ্ছে।’

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. রুহুল ফুরকান সিদ্দিক বলেন,‘ক্যান্সার একটি মারাত্মক ও ভীতিকর রোগ। সারা বিশ্বে মানুষের মৃত্যুর একটি অন্যতম কারণ ক্যান্সার। যেসব কারণে ক্যান্সার হয় তার ঝুঁকিগুলোর মধ্যে ধূমপান, পান-জর্দা-তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্সওে রশ্মি প্রভৃতি।’

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ড. তাজউদ্দিন সিকদার, সহযোগী অধ্যাপক জনাব শবনম নাহার, সহযোগী অধ্যাপক জনাব জেবুন্নেসা জেবা, প্রভাষক ডা. সাবরীনা মুনাজিলীন, মোঃ মাহমুদুর রহমান, মো. আল-আমিন মাহফুজুর রহমান সহ চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

Print Friendly, PDF & Email

Related Posts