ধামরাইয়ে সবুজ আন্দোলনের বৃক্ষরোপণ কর্মসূচি ও চারা বিতরণ

মো. রাসেল হোসেন, ধামরাই: বিশ্বপরিবেশ দিবস উপলক্ষে ঢাকার ধামরাইয়ে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের উদ্যোগে বৃক্ষরোপণ ও বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে।

শনিবার (৫ জুন) সকাল ১০ টার দিকে ধামরাই পৌর এলাকার ধামরাই হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে ধামরাই উপজেলা সবুজ আন্দোলনের আহবায়ক দৈনিক করতোয়ার প্রতিনিধি সাংবাদিক এম. শাহীন আলমের সভাপতিত্বে এ বৃক্ষরোপণ ও বিতরণ করা হয়।

এসময় ধামরাইয়ের হার্ডিঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে ঐতিহ্যবাহী বসাক বাড়ির আঙ্গিনায় একটি ঔষধি বৃক্ষের চাড়া রোপণ করা হয়। পরে স্থানীয়দের মাঝে হরতুকি, বয়রা, অর্জুণ, আমলুকি, নিম, পিয়ারা, জাম্বুরা, লেবু, কদবেল আকাশি, মেহেগনি ও কদমসহ প্রায় ২শতাধিক বৃক্ষের চাড়া বিতরণ করা হয়।

ধামরাই উপজেলা সবুজ আন্দোলনের আহবায়ক সভাপতি সাংবাদিক এম. শাহীন আলম বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে অন্তত একটি করে হলেও গাছ লাগানো দেশের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব।

প্রধান অতিথির বক্তব্যে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আতিকুর রহমান (পিপিএম) বলেন, মানুষের জীবন ধারণ সহজ করতে আল্লাহর বিশেষ এক দান হচ্ছে গাছ। গাছ-গাছালি বাতাসে উড়ে আসা দুষিত বায়ুকে গিলে ফেলে। আবার সূর্যের তাপকে সহনীয় পর্যায় নিয়ে আসে। গাছ-গাছালি মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে। শুধু মানুষই নয়, এ পৃথিবীতে গাছপালা ছাড়া কোনো প্রাণীই জীবন ধারণ করতে পারবে না।

বক্তব্য রাখেন, কাওয়ালিপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রীয় পরিদর্শক রাসেল মোল্লা।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন যাত্রা শুরু করে । সংগঠনটি মূলত জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছে । সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তরুণ সংগঠক ও পরিবেশ কর্মী বাপ্পি সরদার।

এসময় আরো উপস্থিত ছিলেন, ঢাকা জজকোর্টের সরকার পক্ষের আইনজীবী (এজিপি) জাহাঙ্গীর আলম, দৈনিক প্রথম আলো পত্রিকার সহ-সম্পাদক মাহমুদ ইকবাল,সিনিয়র সাংবাদিক মেহেদী ইমাম জান কায়সার, সাংবাদিক রাজিব হাসান, সাংবাদিক আদনান হোসেন, অঙ্কুর পরিবারের সভাপতি মঞ্জুরুল হক রনি, নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার সভাপতি নাহিদ মিয়াসহগণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান সঞ্চালক ছিলেন সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখার সদস্য সচিব গোবিন্দ পাল জয়।

Print Friendly

Related Posts