এ মাসেও তাপদাহ ও ঝড়, তীব্র গরমে শুরু হচ্ছে রমজান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ চলতি মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে আবারো একটি তীব্র ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রার পারদ অতিক্রম করে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘর।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে এক থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সে.) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তাছাড়া মে মাসে বঙ্গোপসাগরে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে ঘনীভূত ও শক্তি সঞ্চয় করে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামীতে যখন সামুদ্রিক ঘূর্ণিঝড় তৈরি হবে এর নাম দেয়া হবে ‘বায়ু’।

আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভায় দেওয়া দীর্ঘমেয়াদি পূর্বাভাসে একথা জানা গেছে। আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় রোববার অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ। এতে বাংলাদেশ, আঞ্চলিক ও বৈশ্বিক আবহাওয়া-জলবায়ু পরিস্থিতি, ‘এল নিনো’ অবস্থা, জলবায়ু মডিউলসহ বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়।

এদিকে তীব্র গরমের মধ্যদিয়েই এবার শুরু হতে যাচ্ছে মাহে রমজান। বৈশাখ-জ্যৈষ্ঠের খরার দহনের সাথে বিদ্যুৎ বিভ্রাট, লোডশেডিং এবং পানির কষ্ট রোজাদারদের জন্য চরম দুর্ভোগের কারণ হয়ে দাঁড়াবে। ইতোমধ্যে নদ-নদী, খাল-বিল, পুকুর-দীঘি, কুয়া, নলকুপ, পাহাড়ি ঝরণাসহ পানির উৎসগুলো শুকিয়ে গেছে। সর্বত্র বিশুদ্ধ পানির সঙ্কট প্রকট। সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ (সোমবার) থেকে সারাদেশে তাপমাত্রার পারদ বেড়ে যেতে পারে। প্রথম রোজার দিনে (মঙ্গলবার) গরমের দাপট আরো বাড়বে। চলতি সপ্তাহজুড়ে অর্থাৎ রমজানের প্রথম দিকে তাপদাহে খরতপ্ত আবহাওয়া বজায় থাকতে পারে।

দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে আরও জানা গেছে, চলতি মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসে দেশের উত্তরাঞ্চল থেকে ঢাকাসহ মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড় তথা বজ্রঝড় আঘাত হানতে পারে। তাছাড়া দেশের অন্যান্য অঞ্চলে ৩ থেকে ৪ দিন হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বা বজ্রঝড় সংঘটিত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, চলতি মে মাসব্যাপী নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকবে। তবে এ মাসের প্রথমার্ধে ঘূর্ণিঝড় ‘ফণি’ সংশ্লিষ্ট ভারী বৃষ্টিপাতের প্রভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলের প্রধান নদ-নদীর পানির সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। এ কারণে কোথাও কোথাও আকস্মিক বন্যা পরিস্থিতির উদ্ভব ঘটতে পারে।

এ পরিস্থিতিতে তীব্র তাপপ্রবাহ, কালবৈশাখী ঝড়, সামুদ্রিক নিম্নচাপ-ঘূর্ণিঝড়, বজ্রপাত কিংবা বজ্রঝড়, হঠাৎ অকাল বন্যার মধ্য দিয়ে বৈরী আবহাওয়া বিরাজ করতে পারে চলতি মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসজুড়ে। গত এপ্রিল মাসেও দেশের অনেক জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করে। যা স্বাভাবিক জীবনযাত্রা, ফল-ফসলের আবাদ ও উৎপাদন ব্যাহত করে।

এদিকে চলতি মে মাসের বৃষ্টিপাতের পূর্বাভাসে বিশেষজ্ঞ কমিটি বলছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে গত এপ্রিল (চৈত্র-বৈশাখ) মাসের বৃষ্টিপাতের হিসাবে দেখা যায়, গত মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ২০ দশমিক ৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে বিভাগওয়ারি হিসাবে ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ১৮ শতাংশ কম, চট্টগ্রাম বিভাগে ৪২.৩ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

Print Friendly, PDF & Email

Related Posts