বঙ্গবন্ধুই বাঙালি জাতির এগিয়ে যাবার প্রেরণার উৎস: মাহবুব উল আলম হানিফ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ একটি জাতির আত্ম পরিচয় ও গৌরবের জায়গায় অধিষ্ঠিত করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আদর্শ লালন করেই আমাদের এগিয়ে যেতে হবে। তিনি এগিয়ে যাবার প্রেরণার উৎস। আমাদের শক্তির কেন্দ্র। তিনি দেশ ও জাতিকে ভাল বাসতেন, ব্যক্তিগত লোভ লালসার উর্দ্ধে উঠে জাতির বঞ্চনা থেকে মুক্তির আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন।

স্বাধীনতা বিরোধী চক্র এখনও ষড়যন্ত্র করছে। আমরা যদি বঙ্গবন্ধুর দর্শন ও আদর্শ অনুসরণ করে কাজ করতে পারি তবে কোন অপশক্তিই আমাদের অগ্রযাত্রা থামাতে পারবে না। দিন যতই যাচ্ছে বঙ্গবন্ধু স-মহিমায় উদ্ভাসিত হচ্ছে।

রোববার (৩ জানুয়ারি) ঢাকা জাতীয় প্রেসক্লাবে বিশ্বশান্তি ও মানবাধিকার সংঘ কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধুর দর্শন শক্তি ও নম্রতার সমন্বয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির ভাষণে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এ কথা বলেন।

সংগঠনের সভাপতি প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ্ সভাপতিত্বে সেমিনার মূল প্রবন্ধ উপস্থাাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক কলামিষ্ট ফনিন্দ্র সরকার।

মাহবুব উল হানিফ কলামিষ্ট ফনিন্দ্র সরকারের গবেষণাধর্মী প্রবন্ধটিকে খুবই প্রাসঙ্গিক ও তাৎপর্যপূর্ণ বলে মন্তব্য করেন। প্রবন্ধে জাতিসত্তা বিকাশে বঙ্গবন্ধু যে সু-উন্নত দৃষ্টিভঙ্গি পোষণ করতেন তা উঠে এসেছে। প্রবন্ধে লেখক বাঙালি জাতিকে বোধিযুক্ত করতে বঙ্গবন্ধু কীভাবে সক্ষম হয়েছিলেন তা তুলে ধরেছেন সুনিপূণভাবে।

মাহবুব উল হানিফ আরো বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এ যাবৎ যত গবেষণা হয়েছে তার মধ্যে ফনিন্দ্র সরকারের প্রবন্ধটি গবেষণার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হল। বঙ্গবন্ধুর চিন্তার বিষয়গুলো নানাভাবে তুলে ধরে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন- নিউজ ২৪ এর হেড অব নিউজ রাহুল রাহা, যুবলীগ নেতা ব্যারিস্টার তৌফিকুর রাহমান, স্বেচ্ছাসেবকলীগ নেতা মোহাম্মাদ ফায়সাল আহসান উল্লাহ্, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক, সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ ড. তৌহিদুল হক ও লেখক কলামিষ্ট তারাপদ আচার্য্য।

স্বাগত বক্তব্য দেন সংগঠনের সহ সভাপতি পরিতোষ কান্তি সাহা।

অনুষ্ঠান সঞ্চালন করেন দিলীপ মন্ডল ।

Print Friendly

Related Posts