সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ সমরেশ মজুমদার বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন এই সাহিত্যিক।

সূত্রের খবর, শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। করোনা সংক্রমণ রয়েছে কিনা তার পরীক্ষা করা হবে। শুক্রবার বিকেল থেকেই শ্বাসকষ্ট শুরু হয়েছিল তার। নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল। ঝুঁকি না নিয়েই তাকে হাসপাতালে ভর্তি করেন পরিবারের লোকজন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শ্বাসনালীতে সংক্রমণ রয়েছে সমরেশ মজুমদারের। করোনা আক্রান্ত কিনা পরীক্ষা করা হচ্ছে। চেস্ট এক্সরে, সিটি স্ক্যানসহ রক্তেরও কিছু পরীক্ষা করা হচ্ছে তার।

কর্মজীবনে তিনি আনন্দবাজার পাবলিশার্স প্রাইভেট লিমিটেডের সাথে যুক্ত ছিলেন। গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিলো। তার প্রথম গল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু।

তার লেখা অন্যমাত্রা ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৬৭ সালে। সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশেই ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি। ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনী, কিশোর উপন্যাস লেখনীতে তার জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। তার ট্রিলজি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ বাংলা সাহিত্য জগতে তাকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে।

অনেক অসাধারণ লেখনীর শব্দের এই রূপকার জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার অর্জন করেছেন। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন।

হাসপাতাল সূত্রে খবর, সমরেশের চিকিৎসার জন্য ৩ সদস্যের একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তারাই প্রতি মুহূর্তে সাহিত্যিকের স্বাস্থ্যের দিকে নজর রাখছেন। শ্বাসনালীতে সংক্রমণ থাকায় তার শ্বাসকষ্ট হচ্ছিল। হাসপাতালে ভর্তির পরে তার বুকের এক্স-রে করে দেখা হয়। এ ছাড়া সিটি স্ক্যান ও করোনা পরীক্ষাও হয়। করোনা রিপোর্ট নেগেটিভ আসায় কিছুটা স্বস্তিতে চিকিৎসকরা।

Print Friendly, PDF & Email

Related Posts